আনন্দবাজার পত্রিকার প্রতিবেদন

১৯ ফেব্রুয়ারি মমতার সঙ্গে ঢাকায় আসছেন কবীর সুমন, দেব

মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে ঢাকায় আসছেন সঙ্গীতশিল্পী কবীর সুমন। মমতার আসন্ন বাংলাদেশ সফরে সরকারি প্রতিনিধি দলে যোগ দেবেন সুমন।
মুখ্যমন্ত্রীর দপ্তরের মমতার সম্ভাব্য সফর-সঙ্গীদের যে তালিকা বৃহস্পতিবার পাওয়া গেছে, তাতে উল্লেখযোগ্য নাম কবীর সুমন। অবশ্য শিল্পী নিজে দাবি করেছেন, এ বিষয়ে এখনো কেউ তাকে কিছু জানাননি।
শুক্রবার আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।
প্রতিবেদনে বলা হয়, মমতার দলের এককালের সাংসদ সুমন এতদিন অনেকটাই দূরে সরে ছিলেন। সেই সিঙ্গুর-নন্দীগ্রাম পর্বে মমতার পাশে তাকে দেখা গেলেও বাম আমলের শেষ লোকসভা ভোটের বছরখানেক পর থেকেই নেত্রীর কাছে কার্যত অচ্ছুত হয়ে ছিলেন। তা হলে কেন এই আকস্মিক পরিবর্তন?
তৃণমূল সূত্রের খবর, ইদানিং বিজেপির সঙ্গে রাজ্যের শাসক দলের রাজনৈতিক দ্বন্দ্বের আবহে বিভিন্ন সভা-অনুষ্ঠান বা সোশ্যাল মিডিয়ায় সুমনের অবস্থান বিলক্ষণ মনে ধরেছে নেত্রীর। ‘সাম্প্রদায়িক শক্তি’র বিরুদ্ধে লড়াইয়ে সুমনের বক্তব্য হাতিয়ার হতে পারে বলে তৃণমূল নেতৃত্বও মনে করছেন। সুমনকে অবশ্য প্রকাশ্যে তৃণমূলের কোনো মিটিং-মিছিলে এখনো দেখা যায়নি। কিন্তু, তৃণমূলকে রাজনৈতিকভাবে অপদস্থ করার চেষ্টা চালিয়ে যাচ্ছে বিজেপি এ কথা ইদানিং বার বারই বলে আসছেন শিল্পী। সুমন প্রসঙ্গে সরাসরি মুখ খুলতে না-চাইলেও তৃণমূলের এক শীর্ষ নেতার বক্তব্য, ‘সংস্কৃতি জগতের প্রতিবাদী মুখ হিসেবেই ওঁকে তখন দলের দরকার ছিল। এখনো বিজেপির বিরুদ্ধে লড়াইয়ে ওঁর মতের সঙ্গে দলের অবস্থান মিলে যাচ্ছে। ফলে, এ যাবৎ বিভিন্ন বিষয়ে দলের সঙ্গে তার মতান্তর বা মনান্তর এখন আর মনে রাখছেন না তৃণমূল নেতৃত্ব।
তৃণমূল সূত্রের খবর, বাংলাদেশে সুমনের গানের জনপ্রিয়তাও মাথায় রাখা হয়েছে। মুক্তিযুদ্ধ বা একুশে ফেব্রুয়ারি, শাহবাগের গণজাগরণ নিয়ে সুমনের বেশ কিছু গান রয়েছে। এসব দিক মাথায় রেখেই ভাষা দিবসের প্রাক্কালে বাংলাদেশে গুরুত্বপূর্ণ সফরে সুমনকে সঙ্গে নিয়ে আসার কথা ভেবেছেন মমতা।
উল্লেখ্য, আগামী ১৯ ফেব্রুয়ারি তিন দিনের সফরে ঢাকা আসছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পররাষ্ট্রমন্ত্রীর আমন্ত্রণে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে যোগ দিতে আসবেন তিনি।
প্রশাসনের সর্বোচ্চ স্তরের নির্দেশমাফিক তথ্য-সংস্কৃতি দপ্তরের পক্ষ থেকে এ দিনই সম্ভাব্য সফরসঙ্গীদের তালিকা প্রস্তুত করে মুখ্যমন্ত্রীর কাছে পৌঁছে দেয়া হয়েছে। মুখ্যমন্ত্রী নিজে তাদের সঙ্গে কথা বলতে পারেন। এ বিষয়ে সুমনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি অবশ্য শুধু বলেন, ‘আমাকে কেউ এখনো এ বিষয়ে কিছু বলেননি।’
শিল্পীর ঘনিষ্ঠ মহলের খবর, ব্যক্তিগতভাবে পশ্চিমবঙ্গের প্রতিনিধি হয়ে ঢাকায় যেতে তার খুবই আগ্রহ আছে। তবে সুমন কিছুটা অসুস্থ। মুখ্যমন্ত্রীর সফরসঙ্গী হলে প্রোটোকল মাফিক বিভিন্ন অনুষ্ঠানে যোগ দিতে হবে। শারীরিকভাবে এই ধকল নেয়াটা কতটুকু ঠিক হবে, তা নিয়ে শিল্পী নিজেই কিছুটা সন্দিহান।
সুমন ছাড়া মুখ্যমন্ত্রীর সফরসঙ্গীদের তালিকায় অবশ্য চমক নেই বললেই চলে। এমনিতে সাংসদদের মধ্যে টলি-তারকা দেব প্রমুখ থাকতে পারেন। রাজনীতির মুখের বাইরে আর বলার মতো নাম প্রসেনজিৎ। মমতার সফরের সময়ে বাংলাদেশেই গৌতম ঘোষের ‘শঙ্খচিল’-এর শ্যুটিংয়ে তার ব্যস্ত থাকার কথা।



মন্তব্য চালু নেই