১৫ বছরে সড়ক দুর্ঘটনায় নিহত হয় ৪৫,৪৯৫ জন : সেতুমন্ত্রী

গত ১৫ বছরে সারাদেশে বিভিন্ন সড়ক দুর্ঘটনায় ৪৫ হাজার ৪৯৫ জন নিহত হয়েছেন বলে জানিয়েছেন সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সোমবার সকালে দশম জাতীয় সংসদের বাজেট অধিবেশনে সরকারদলীয় সাংসদ ইসরাফিল আলমের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

বাংলাদেশ পুলিশ বিভাগের তথ্য অনুসারে, ২০০০ সাল থেকে ২০১৫ সালের এপ্রিল মাস পর্যন্ত মোট ৫৫ হাজার ৩১৬টি সড়ক দুর্ঘটনা হয়েছে। এতে ৪৫ হাজার ৪৯৫ জন নিহত হয়েছেন ও ৩৮ হাজার ৭৭০ জন আহত হয়েছেন।

সংরক্ষিত সাংসদ বেগম ওয়াসিকা আয়শা খানের লিখিত প্রশ্নের উত্তরে সড়ক পরিবহণমন্ত্রী বলেন, বর্তমানে বিআরটিসি বহরে গাড়ির সংখ্যা ১ হাজার ৬৭০টি। এর মধ্যে ১ হাজার ৫৩২টি বাস এবং ১৩৮টি ট্রাক রয়েছে। এ ছাড়া নতুন গাড়ি আমদানি করার পরিকল্পনা সরকারের রয়েছে বলে জানান মন্ত্রী।

বিআরটিসির জন্য ৩০০টি দ্বিতল ও ১০০টি আর্টিকুলেটেড বাস এবং ৫০০টি ট্রাক সংগ্রহের উদ্যোগ প্রক্রিয়াধীন রয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

এম আবদুল লতিফের আরেক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, বর্তমানে বিআরটিসির ১৫৮টি গাড়ি অকেজো আছে। উক্ত গাড়িগুলো আর্থিকভাবে মেরামত লাভজনক না হওয়ায় (বিইআর) ঘোষণা করা হয়েছে।

২০১৩ ও ২০১৫ সালে কতিপয় রাজনৈতিক দলের সহিংস রাজনৈতিক আন্দোলনে বিআরটিসির ২০৫টি গাড়ি পোড়ানো এবং ভাঙচুর করা হয়েছে। উক্ত গাড়িসহ বিআরটিসিতে মোট ২৯৫টি বাস মেরামতের আওতাধীন রয়েছে বলেও উল্লেখ করেন ওবায়দুল কাদের।



মন্তব্য চালু নেই