১৪ মামলায় হাইকোর্ট থেকে আমানের জামিন

গাড়ী পোড়ানো ও নাশকতার অভিযোগে দায়ের করা আরো ১৪ মামলায় হাইকোর্ট থেকে জামিন পেলেন বিএনপির যুগ্মমহাসচিব ও সাবেক মন্ত্রী আমান উল্লাহ আমান। এ নিয়ে তার বিরুদ্ধে দায়ের করা মোট ৬৯ মামলায় মধ্যে ৪০টিতে জামিন পেলেন এই বিএনপি নেতা।

চলতি বছরের শুরুতে সরকার বিরোধী আন্দোলনের সময় গাড়ি পোড়ানো ও নাশকতার অভিযোগ এনে রাজধানীর মোহাম্মাদপুর, পল্টন ও মতিঝিল থানায় এ মামলাগুলো দায়েল করে পুলিশ। ওই মামলায় আবেদন করলে শুনানী শেষে তাকে জামিন দেন হাইকোর্ট।

হাইকোর্টের দুইটি বেঞ্চে আলাদা আলাদা ভাবে এ সকল মামলার শুনানী করে আমানুল্লাহ আমানকে জামিন দেয়া হয়।বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি মো. খসরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ ৭ মামলা ও বিচারপতি একেএম আব্দুল হাকিম ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ ৭ মামলায়র জামিন আবেদন শুনানি করে সোমবার এ আদেশ দেন।

এগুলোর মধ্যে ৭ মামলায় ছয় মাসের ও ৭ মামলায় হাইকোর্টের রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত এ জামিনের মেয়াদ থাকবে বলে জানিয়েছেন আইনজীবী সগীর হোসেন লিওন। আজ আদালতে আমানের পক্ষে শুনানি করেন সুপ্রিমকোর্ট বারের সাবেক সভাপতি ও সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট জয়নুল আবেদীন। তাকে সহযোগিতা করেন অ্যাডভোকেট সগীর হোসেন লিওন।

জামিনের বিরোধিতা করে আদালতে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ফজলুর রহমান খান ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল আব্দুল হাই।

জানতে চাইলে আমানের আইনজীবী অ্যাডভোকেট সগীর হোসেন লিওন, চলতি বছরের জানুয়ারিতে হরতাল-অবরোধ চলাকালে নাশকতার অভিযোগ এনে আমানের বিরুদ্ধে রাজধানীর তিন থানায় এ মামলাগুলো দায়ের করে পুলিশ।

তিনি বলেন, যে সকল মামলায় আমান উল্লাহ আমানকে আসামী করা হয়েছে সে গুলোতে তার বিরুদ্ধে সুনির্দিষ্ট কোনো অভিযোগ নেই। তিনি অসুস্থ্য, তাকে রাজনৈতিকভাবে এ সকল মামলায় আসামী করা হয়েছে মর্মে আদালতে যুক্তি তুলে ধরা হলে এসকল বিষয় বিবেচনায় নিয়ে আদালত তাকে জামিন দেন।

আমান বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন অবস্থায় আছেন।



মন্তব্য চালু নেই