১৪ বছর অনশনে ইরম শর্মিলা কেমন আছেন?

টানা ১৪ বছর অনশন করছেন ইরম চানু শর্মিলা। দাবি একটাই- সশস্ত্র বাহিনীকে দেওয়া বিশেষ ক্ষমতা প্রত্যাহার। কিন্তু ভারত সরকার এত বছরেও এ বিষয়ে কোনো সিদ্ধান্ত নেয়নি। তাই অনশন চালিয়ে যাচ্ছেন তিনি।

কেমন আছেন ইরম শর্মিলা? জানা গেল শুক্রবার আবারও তাকে গ্রেফতার করেছে পুলিশ। বৃহস্পতিবার তিনি জেল থেকে ছাড়া পান। ওই দিন রাত থেকেই শুরু করেন অনশন। কিন্তু পুলিশের দৃষ্টিতে শর্মিলার অনশন আত্মহত্মা চেষ্টার শামিল। তাই তাকে আবারও গ্রেফতার করা হয়েছে।

সেই ২০০০ সাল থেকে অনশন শুরু করেছেন শর্মিলা। এরপরের চিত্র চক্রাকারে ‘অনশন-গ্রেফতার-মুক্তি’। অনশন শুরু হলেই গ্রেফতার হন, মুক্তি পান। শুরু হয় নতুন অনশন, গ্রেফতার হন আবারও। এভাবেই কেটে গেছে শর্মিলার ১৪ বছর।

ভারতের মনিপুর রাজ্যের ইমফাল বিমানবন্দরে পুলিশের এনকাউন্টারে ১০ জন মানুষ মারা যাওয়ার পর ২০০০ সালের নভেম্বর মাস থেকে অনশন শুরু করেন শর্মিলা। তার অভিযোগ, সশস্ত্র বাহিনীকে বিশেষ ক্ষমতা দেওয়ার কারণে ওই হত্যাকাণ্ড ঘটে। এই ক্ষমতা প্রত্যাহার করা না হলে, এ ধরনের হত্যাকাণ্ড চলতেই থাকবে। এর বিরুদ্ধে প্রতিবাদ করে বিশেষ ক্ষমতা আইন প্রত্যাহারের জন্য অনশন করে চলেছেন শর্মিলা।

অনশনের কারণে এখন শর্মিলার স্বাস্থের অবস্থা ভালো নয়। তার পরও অনশনের ব্যাপারে অনড় তিনি। পুলিশের হেফাজতে দীর্ঘদিন হাসপাতালে কেটেছে তার। ওই সময়ে তিনি চিকিৎসা পেয়েছেন। হাসপাতালে জোর করে তার নাক দিয়ে খাদ্য খাওয়ানো হয় তাকে। কিন্তু তাতে স্বাস্থ্য আর কতটা টেকে। তবে স্বাস্থ্য তার যেমনই হোক, মনের শক্তি এখনো অটুট। সেই শক্তিতে চালিয়ে যাচ্ছেন অনশন।

ইমফালের বাসিন্দা ৪২ বছর বয়সি শর্মিলা প্রায়ই ভারতীয় গণমাধ্যমের খবর হন। শুক্রবার ফের গ্রেফতার হওয়ায় আবারও খবর হয়েছেন। হয়তো ছাড়া পাবেন, হয়তো আবারও গ্রেফতার হবেন। এভাবেই চলছে ইরম শর্মিলার জীবন।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া অনলাইন।



মন্তব্য চালু নেই