১৪ বছরে ৪ শতাধিক ড্রোন হারিয়েছে যুক্তরাষ্ট্র

২০০১ সাল থেকে গোটা বিশ্বে এ পর্যন্ত বিভিন্ন দুর্ঘটনায় ৪১৮টি মার্কিন সামরিক ড্রোন বিধ্বস্ত হয়েছে। গত এক বছরের তদন্ত রিপোর্টে এ তথ্য বেরিয়ে এসেছে।

শুক্রবার দৈনিক ওয়াশিংটন পোস্টে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। পত্রিকাটি জানায়, সামরিক ড্রোন বাড়ির ওপর, মাঠ-ঘাটে, রাস্তায়, রানওয়েতে, মহাসড়কে, পানির ওপর এমনকি মধ্য আকাশে বিমান বাহিনীর একটি সি-১৩০ হারকিউলেস বিমানের ওপর বিধ্বস্ত হয়।

মার্কিন ফ্রিডম অ্যান্ড দ্যা ইনফরমেশন আইনের আওতায় ওয়াশিংটন পোস্ট এ তথ্য পেয়েছে। ৫০,০০০ পৃষ্ঠার তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে বিভিন্ন কারণে মার্কিন ড্রোন বিধ্বস্ত হয় তার মধ্যে রয়েছে- যান্ত্রিক ত্রুটি, মানুষের ভুল, দুর্যোগপূর্ণ আবহাওয়া এবং অন্যান্য।

ওয়াশিংটন পোস্ট বলছে, গত ১৪ বছরে অর্থাৎ ২০০১ সালের ১১ সেপ্টেম্বর থেকে ২০১৩ সালের শেষ পর্যন্ত সুনির্দিষ্টভাবে ৪১৮টি ড্রোন বিধ্বস্ত হয়েছে। এর মধ্যে ১৯৪টি ড্রোন সম্পূর্ণভাবে ধ্বংস হয়ে গেছে অথবা প্রতিটি ড্রোনের জন্য অন্তত ২০ লাখ ডলার ক্ষতি হয়েছে।

প্রতিবেদনে উল্লেখিত তথ্য অনুসারে, পরীক্ষা এবং প্রশিক্ষণের সময় আফগানিস্তানে ৬৭টি, ইরাকে ৪১টি এবং খোদ আমেরিকায় ৪৭টি ড্রোন বিধ্বস্ত হয়। এতে মার্কিন সামরিক ড্রোনের নিরাপত্তা ও নির্বিঘ্নতা নিয়ে প্রশ্ন তোলা হয়েছে যা মার্কিন সামরিক অভিযানের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।



মন্তব্য চালু নেই