১৪ বছরে আসিফ

১৪বছরে আসিফ আকবর। না, বয়সে নয়, প্রথম গানের অ্যালবাম প্রকাশনার ১৪বছর তাঁর। ১৪ বছর আগে আজকের দিনে প্রকাশিত হয় সঙ্গীতশিল্পী আসিফের ‘ও প্রিয়া তুমি কোথায়’ অ্যালবামটি। এই অ্যালবাম প্রকাশের পর আর পেছনে ফিরে তাকাতে হয়নি। গান যেন তাকে শুধু দুহাত ভরে দিয়েই গেছে।
দিনটি স্মৃতিচারণ করে আসিফ তার ফেসবুকে অ্যাকাউন্টে লিখেন, ‘আজ ৩০ জানুয়ারি। ‘ও প্রিয়া তুমি কোথায়’ সারা দেশে মুক্তি পেলো। বিবর্তনের ধারায় আমি মানুষ থেকে শিল্পী হয়ে গেলাম। যদিও আমি গানের মানুষ না, অনুপ্রবেশকারী। অজস্র ভালোবাসার কৃতজ্ঞতাপাশে কেটে গেল চৌদ্দটি বছর। ক্যারিয়ারের পথ চলায় চলচ্চিত্রের অশ্লীল, নকল গান এবং অসাধু প্রযোজকদের বিরুদ্ধে আন্দোলন, পাশাপাশি শিল্পীদের সম্মানী ও অধিকারের প্রশ্নে বারবার সঙ্গীত থেকে বিরতি নিতে হয়েছে। কিছুটা বৈরী পরিবেশ এবং আত্মসম্মান জনিত কারণে সর্বমোট আট বছর গানের বাইরে। যে ছয় বছর কাজ করেছি, তাতে আমি পরিতৃপ্ত। আমার খুব কাছাকাছি যারা থাকেন, তারা আকারে ঈঙ্গিতে কিংবা সরাসরিই আমাকে চাপ প্রয়োগ করে আসছেন এখনো, বলে চামে কাজ করে ফেলেন, কেউ জানবে না। আমি তাদের ভালবাসাকে সম্মান জানাই, কিন্তু সিদ্ধান্ত আমার। ঘন ঘন অবসর কিংবা বিরতি এতদিনে সবার গা সওয়া হয়ে গেছে নিশ্চয়ই। মহান আল্লাহর কৃপায় আমার লক্ষ্য ব্যর্থ হয়নি এখনো। আমি ইচ্ছের বাহাদুর, যা ভালো মনে করি তাই করি। সময় এবং অঙ্গীকার আমার স্পর্ধা । ভালোবেসে প্রায় সবাই আমাকে পাগলা, খেয়ালী, রাগী, অভিমানী, জেদী ইত্যাদি মনে করেন। আমি আসলে এ রকমই। আপনাদের ভালোবাসি সবসময়, বহিঃপ্রকাশে আমার গণ্ডগোল হয়ে যায়। আমি আমাকেই চিনি না। তারপরও আমার সঙ্গে আছেন। এখনো মানুষ হওয়ার চেষ্টায় আছি। সবাই ভাল থাকুন, সুস্থ্য থাকুন, সুন্দর থাকুন।’
উল্লেখ্য, গেলো ১৪ বছরে প্রায় শতাধিক অ্যালবামে কণ্ঠ দিয়েছেন আসিফ আকবর। আর ২০০১ থেকে ২০০৬ পর্যন্ত টানা ছয়বার অ্যালবাম বিক্রির দিক থেকে শীর্ষে ছিলেন এই শিল্পী।



মন্তব্য চালু নেই