১৪ বছরেই শরীর বিলিয়ে দিচ্ছে শহুরে মেয়েরা!

শহুরে ছেলেমেয়েরা খুব তাড়াতাড়ি যৌনজীবনে প্রবেশ করছে। আমি-আপনি যে বয়সে তাদের নেহাতই শিশু বলে মনে করছি, সে বয়সে তারা চেখে নিচ্ছে ‘নিষিদ্ধ ফল’। সেই অল্প বয়সেই ঠোঁটে ঠোঁট বুলোচ্ছে। সমীক্ষা বলছে, ছেলেদের ক্ষেত্রে বয়সটা ১৩, আর মেয়েদের ক্ষেত্রে ১৪। ওই কচি বয়সেই তারা জানতে চাইছে, গরম নিঃশ্বাসের স্পর্শ কাকে বলে।

১৩ থেকে ১৯ বছরের মধ্যে বয়স এমন ১৫ হাজার কিশোর-কিশোরীদের নিয়ে একটি সমীক্ষা করা হয় দেশের ২০টি শহরে। তাতে গড়ে ৮.৯% কিশোর- কিশোরীদের মধ্যে যৌন-সংক্রমণের ইতিহাস পাওয়া গেছে। মানেটা খুব স্পষ্ট। পরীক্ষা করে দেখা গেছে ছেলেরা গড়ে ১৩.৭২ বছর বয়সেই প্রথম অভিজ্ঞতা করে নিচ্ছে। মেয়েরা করে নিচ্ছে ১৪.০৯ বছর বয়সে। মানে সাবালক হওয়া দূরের কথা, ১৫ বছর বয়সের মধ্যেই যা হওয়ার হয়ে যাচ্ছে।

ওই সমীক্ষায় (The National Family Health Survey) দেখা গেছে, সমীক্ষায় অন্তর্ভুক্ত ছেলেদের মধ্যে ৬.৩ শতাংশেরই যৌনসংগমের অভিজ্ঞতা আছে। মেয়েদের মধ্যে অবশ্য সংখ্যাটা কম। তবে নেই এমন নয়। সমীক্ষায় অন্তর্ভুক্ত মেয়েদের মধ্যে অন্তত ১.৩ শতাংশ মেয়ের সেই অভিজ্ঞতা আছে। এর আগের সমীক্ষায় (২০০৬) দেখা গিয়েছিল, ১৫ থেকে ২৪ বছরের মধ্যে যাদের বয়স তাদের মধ্যে ১৫-২২% ছেলে ও ১-৬% মেয়ে বিয়ের আগেই সেক্সের অভিজ্ঞতা করে নেয়।

বিষয়টি যথেষ্ট গুরুত্বপূর্ণ। জাতীয় এইডস নিয়ন্ত্রণ সংস্থা (NACO – National AIDS Control Organisation)-র মতে ওই বয়সের ছেলেমেয়েদের মধ্যে এইডস সংক্রমণের ঘটনাও দ্বিগুণ হারে বেড়েছে। ২০১১-১২ সালে সংখ্যাটা যা ছিল, এখন তার দ্বিগুণ।



মন্তব্য চালু নেই