১৪৬২ সাংবাদিক ও দেশি-বিদেশি পর্যবেক্ষকের চোখ নাসিকে

দলীয় প্রতীকে প্রথম সিটি করপোরেশন নির্বাচন হতে যাচ্ছে নারায়ণগঞ্জে। এ নির্বাচন নিয়ে রয়েছে সারা দেশের মানুষের বিশেষ আগ্রহ। রাত পোহালেই এ সিটিতে ভোটযুদ্ধ শুরু হবে। বৃহস্পতিবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে চলবে ভোটগ্রহণ। আর এ ভোটের সার্বিক পরিস্থিতি তুলে ধরতে কাজ করছে ১ হাজার ৪৬২ জন সাংবাদিক ও দেশি-বিদেশি পর্যবেক্ষক। নির্বাচন কমিশনের (ইসি) জনসংযোগ শাখা থেকে এ তথ্য পাওয়া যায়।

ইসির জনসংযোগ পরিচালক এসএম আসাদুজ্জামান জানান, নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচন পর্যবেক্ষণে যাচ্ছে ১৬টি সংস্থার ৩১৮ জন দেশি ও একটি বিদেশি সংস্থার দুইজন পর্যবেক্ষক। এছাড়া থাকবেন ১ হাজার ১৪২ জন গণমাধ্যম কর্মী। এদের মধ্যে ৬৮৩ জন টেলিভিশন, ৩২৬ জন প্রিন্ট মিডিয়া এবং ১১৩ জন অনলাইন মিডিয়ার সংবাদকর্মী রয়েছে।

তিনি জানান, পর্যবেক্ষক সংস্থাগুলো প্রতি দলের সর্বোচ্চ ৫ জন করে ভ্রাম্যমাণ হিসেবে ভোট পর্যবেক্ষণ করবে। কোনো কেন্দ্রে বা বুথে স্থায়ীভাবে কোনো পর্যবেক্ষক অবস্থান করতে পারবে না। সংশ্লিষ্ট প্রিজাইজিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে স্বল্প সময়ের জন্য ভোট কক্ষে প্রবেশ করতে পারবে।

এ বিষয়ে ইসি সচিব মোহাম্মদ আব্দুল্লাহ জানান, সাংবাদিকেরা জাতির আয়না। তাদের মাধ্যমেই আমরা দেশ বিদেশের সব খবর জানতে পারি। নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন পর্যাপ্ত সাংবাদিক এবং পর্যবেক্ষক পর্যবেক্ষণ করবেন। পাশাপাশি আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পর্যাপ্ত পরিমাণ আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়েছে। আশা করি সেখানে আনন্দমুখর পরিবেশে একটি সুষ্ঠু ও সুন্দর নির্বাচন আমরা করতে পারবো।

ইসির সহকারী জনসংযোগ পরিচালক আশাদুল হক জানান, জাতীয় নির্বাচন পর্যবেক্ষণ পরিষদ-জানিপপ, বাংলাদেশ মানবাধিকার সমন্বয় পরিষদ-বামাসপ, ডেমোক্রেসিওয়াচ, আইন সহায়তা কেন্দ্র (আসক) ফাউন্ডেশন, বাংলাদেশ মানবাধিকার কমিশন, ব্রতী, ইন্সটিটিউট ফর এনভায়রনমেন্ট এন্ড ডেভেলপমেন্ট-আইইডি, হোসস্টেড রিসোর্স ডেভলপমেন্ট এসোসিয়েট, ইনোভেশন ক্যাপিটাল মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি, পলিসি রিসার্চ স্টাডিজ ফাউন্ডেশন, খান ফাউন্ডেশন, সোসাইটি ফর রুরাল বেসিক নিড-স্রাবন, বাংলাদেশ মানবাধিকার সংস্থা ও ফেমা এবার নারায়ণগঞ্জ ভোট পর্যবেক্ষণে থাকছে।

৯টি সংস্থার ১৮৫ জন স্থানীয়ভাবে ও এদের মধ্যে সাতটি সংস্থার ১৩৩ জন কেন্দ্রীয়ভাবে ভোট পর্যবেক্ষণ করবেন এবং এশিয়া ফাউন্ডেশনের দুই বিদেশি পর্যবেক্ষকও থাকবেন যোগ করেন আশাদুল।

প্রথম বারের মত রাজনৈতিক দলীয় ভিত্তিতে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশেন এর মেয়র পদে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এ নির্বাচনে ৭টি রাজনৈতিক দল হতে ৭জন মেয়র, ২৭টি সাধারণ ওয়ার্ডে ১৫৬ সাধারণ কাউন্সিলর এবং ৯টি সংরক্ষিত ওয়ার্ডে ৩৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ১৭৪ ভোটকেন্দ্রের ১ হাজার ৩০৪টি ভোট কক্ষে মোট ৪ লাখ ৭৪ হাজার ৯৩১ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন যোগ করেন আসাদুজ্জামান।



মন্তব্য চালু নেই