১৩ বছর বয়সে সবজি বাজারে মায়ের সঙ্গে গিয়ে প্রথম যৌন হয়রানির শিকার হয়েছেন ( ভিডিও )

এবার আলোচনায় চলে এলেন টিভির পর্দার পরিচিত মুখ এবং ভারতের সুপার মডেল শেহনাজ ট্রেজারিওয়ালা। এই মডেল সম্প্রতি দিল্লির ট্রাক্সিতে নারী ধর্ষণের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে ভারতের জনপ্রিয় একাধারে ক্ষমতাশীল ব্যক্তিত্বদের নিকট খোলা চিঠি লিখেন।

জানা যায়, তালিকায় আছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বলিউডের বিগ বি অমিতাভ বচ্চন, শচীন টেন্ডুলকার, কিং খান শাহরুখ খান, সালমান খান, আমির খান এবং ব্যবসায়ী অনিল আম্বানি। আজ বৃহস্পতিবার এনডিটিভিতে এই চিঠি প্রকাশিত হয়েছে।

তবে কী আছে এই খোলা চিঠিতে? নিশ্চয়ই জানতে ইচ্ছে করছে। তবে শুনুন, কিশোর বয়সে বাসে-ট্রেনে যাতায়াতের তিক্ত অভিজ্ঞতার কথা চিঠিতে তুলে ধরেছেন শেহনাজ। শুধু তিনি নন, ভারতের প্রায় প্রতিটি নারী যাদের নিজের গাড়ি বা গাড়ি চালক রাখার সুযোগ নেই, তাদের সবার আতঙ্কের কথা তুলে ধরেছেন এই সুপার মডেল। এই আতঙ্ক ও দু:স্বপ্ন শুধু নারীদের লজ্জা নয় পুরো পরুষ জাতির লজ্জা বলে জানান তিনি।

3164_1
শেহনাজের খোলা চিঠিতে কী আছে জেনে নেই…
‘প্রিয় নরেন্দ্র মোদি, অমিতাভ বচ্চন, শচীন টেন্ডুলকার, শাহরুখ খান, সালমান খান, আমির খান ও অনিল আম্বানি, আমি আপনাদের এই চিঠি লিখছি, কারণ আপনারাই এ দেশের সবেচেয় ক্ষমতাবান ও প্রভাবশালী ব্যক্তি। আমি চিঠি লিখছি কারণ আপনাদের সাহায্য দরকার। ভারতের মুম্বাই শহরে বড় হওয়া মধ্যবিত্ত পরিবারের এই নারী তার চিঠিতে লিখেছেন, তিনি ১৩ বছর বয়সে সবজি বাজারে মায়ের সঙ্গে গিয়ে প্রথম যৌন হয়রানির শিকার হয়েছেন।

এই অভিনেত্রী লিখেছেন, আমার এই চিঠির লেখার বিষয়টি হয়তো, আমার বাবা-মা পছন্দ করবেন না। তাদের কাছে আমি ক্ষমা চেয়ে নিচ্ছি। এ লজ্জা আমার নয়, ওদের।

১৩ বছরের ওই দু:সহ ঘটনার পর এ ধরনের ঘটনা চলতেই থাকে। ১৫ বছর বয়সে একই অবস্থার সম্মুখীন হন শেহনাজ। এবার বাসে-ট্রেনে সেন্ট জ্যাভিয়ার্স কলেজ যাওয়ার সময়। নিজেকে বাঁচানোর জন্য হাত ব্যাগটা বুকের কাছে ধরে রাখতেন শেহনাজ। একবার এ ধরনের নোংরা লোকদের থাপড় মারা কথাও চিঠিতে তুলে ধরেছেন তিনি।

শেহনাজ ট্রেজারিওয়ালা বলেন, আমার মা আমাকে বোঝাতেন আমি যেন এমন আর না করি। কারণ মা আরও খারাপ কিছু হওয়ার ভয় পেতেন।

1

2



মন্তব্য চালু নেই