১শ মার্কিন সেনাকে হত্যার হুমকি

ইরাক ও সিরিয়ায় প্রভাব বিস্তারকারী জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট পরিচালিত এক ওয়েবসাইটে ১শ মার্কিন সেনার নাম, ঠিকানা ও ছবি প্রকাশ করে এদেরকে হত্যা করার হুমকি দেয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর অনলাইনে আইএসের দেয়া ওই হুমকির সত্যতা যাচাই করে দেখছে বলে বিবিসি জানিয়েছে।

‘ইসলামিক স্টেট হ্যাকিং ডিভিশন’ নামের ওই ওয়েবসাইটে ১শ মার্কিন সেনার নাম ও ঠিকানা প্রকাশ করে বলা হয়েছে, এরা ইরাক ও সিরিয়ায় আইএসের বিরুদ্ধে বিমান হামলা চালিয়েছে। তাই এদেরকে যেন হত্যা করে আইএস যোদ্ধারা। ওই গোষ্ঠীটি হ্যাকিং এবং ডাটাবেস থেকে এসব মার্কিন সেনাদের নাম ঠিকানা সংগ্রহ করেছে বলে জানিয়েছে। এই ওয়েবসাইটি তেমন পরিচিত নয় এবং ধারণা করা হচ্ছে আইএস যোদ্ধারাই সাইটটি পরিচালনা করে থাকে।

ইংরেজিতে লেখা ওই পোস্টে বলা হয়েছে,‘আমরা বিভিন্ন সার্ভার এবং ডাটাবেস ঘেঁটে ১শ মার্কিন সেনাদের ঠিকানা যোগাড় করেছি। যাতে আমাদের ভাইয়েরা এসব মার্কিনীদের ওপর বিমান হামলার প্রতিশোধ নিতে পারে।’

শনিবার নাম প্রকাশে অনিচ্ছুক এক পেন্টাগন কর্মকর্তা রয়টার্সকে বলেছেন,‘আমি এই তথ্যের সত্যতা যাচাই করতে পারিনি। আমরা বিষয়টি খতিয়ে দেখছি।’

এদিকে নিউইয়র্ক টাইমস পত্রিকা জানিয়েছে, মার্কিন সরকারের সার্ভার থেকে এসব তথ্য হ্যাক করা হয়নি। সম্ভবত সরকারি তথ্যাদি, রেসিডেনশিয়াল অ্যাড্রেস সার্চ সাইট এবং সোসাল মিডিয়া থেকে মার্কিন সেনাদের এসব তথ্য চুরি করা হয়েছে।



মন্তব্য চালু নেই