হিজাব ছাড়া সৌদি যুবরাজের সঙ্গে সাক্ষাৎ করায় মন্ত্রীকে গ্রেফতারের দাবি

সৌদি আরবে সফরে রয়েছেন জার্মানির এক মন্ত্রী। আর তিনি নারী হওয়ায় নতুন করে তাকে ঘিরে সৌদি আরবে বিতর্ক সৃষ্টি হয়েছে। বিতর্ক শুরু হয়েছে দেশটির এক যুবরাজের সাথে সাক্ষাৎকারের পর থেকে। এমনকি গ্রেফতারের দাবিও উঠেছে।

দেশটির রাজধানী রিয়াদে উপ-যুবরাজের সঙ্গে সাক্ষাতের সময় তাকে হিজাব পড়ার অনুরোধ জানায় সৌদি কর্মকর্তারা। কিন্তু জার্মানির ওই মন্ত্রী বলেন, পুরুষের মত নারীদেরও পছন্দ অনুযায়ী পোশাক পড়ার অধিকার থাকা উচিত।

শুধু তাই নয়; তিনি সৌদি কর্মকর্তাদের অনুরোধ উপেক্ষা করে হিজাব ছাড়াই সৌদি উপ-যুবরাজের সঙ্গে সাক্ষাত করেন। এ নিয়ে দেশটিতে তুমুল বিতর্ক চলছে। সৌদি নাগরিকরা জার্মানির ওই মন্ত্রীর বিরুদ্ধে ইসলাম ধর্ম অবমাননারও অভিযোগ এনেছেন।

জার্মানির এই প্রতিরক্ষা মন্ত্রীর নাম আরসুলা ভন দার লিয়েন। তিনি বর্তমানে সৌদি সফরে আছেন। দেশটির উপ-যুবরাজ সালমান বিন আব্দুল আজিজ আল সউদের সঙ্গে সাক্ষাতের আগে সৌদি কর্মকর্তাদের হিজাব পরার আহ্বান এমন এক সময় নাকচ করে দিলেন; যার এক সপ্তাহ আগে জার্মানিতে বোরকা নিষিদ্ধের আহ্বান জানিয়েছেন দেশটির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেল।

এদিকে, জার্মান মন্ত্রীর হিজাব না পরায় তাকে গ্রেফতারেরও দাবি উঠেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীদের মধ্যে। চলতি সপ্তাহেই হিজাব ছাড়া একটি ছবি টুইটারে দেয়ার অভিযোগে সৌদি আরবের এক নারীকে আটক করেছে দেশটির পুলিশ।



মন্তব্য চালু নেই