হামাসের সশস্ত্র শাখাকে নিষিদ্ধ ঘোষণা মিশর আদালতের

ফিলিস্তিনের রাজনৈতিক সংগঠন হামাসের সশস্ত্র শাখা কাসাম ব্রিগেডকে সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা করেছে মিশরের একটি আদালত। শনিবার কায়রোর একটি বিশেষ আদালত এ রায় দেয়। আদালত একইসঙ্গে সংগঠনটির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপসহ সন্ত্রাসী তালিকাভুক্ত করার জন্য সরকারকে নির্দেশ দিয়েছে।
শুক্রবার উত্তরাঞ্চলীয় সিনাই উপত্যকায় ইসলামপন্থি বিদ্রোহীদের সিরিজ হামলায় কয়েকজন সেনা নিহতের পরপরই দেশটির আদালত এ রায় দিলো।
এর আগে মিশরেরে একটি আদালত দেশটির ইসলামপন্থী সংগঠন মুসলিম ব্রাদারহুডকে সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা করেছিল।
দ্রুত মামলা নিস্পন্নের জন্য কায়রোর একটি বিশেষ আদলতে শনিবার হামাসের সশস্ত্র শাখা কাসাম ব্রিগেডের ওপর শুনানি হয়। এতে বিচারক মহম্মদ আল সাইদ কাসাম ব্রিগেডকে সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভুক্ত করতে মিশর সরকারকে নির্দেশ দেন।
কাসাম ব্রিগেডের বিরুদ্ধে অভিযোগ , সংগঠনটি মুসলিম ব্রাদারহুডকে বিভিন্ন নাশকতামূলক কাজে সহায়তা করেছিল। ২০১৪ সালের অক্টোবরে মিশরের সিনাইতে ব্রাদারহুডের হাতে দেশটির ৩৩ জন নিরাপত্তা সদস্য নিহত হয় । সে ঘটনায় ব্রাদারহডকে সহায়তা করেছিল হামাসের কাসাম ব্রিগেড।
হামাসের মুখপাত্র সামি আবু ঝুরি মিশর আদালতের এ রায়কে প্রত্যাখ্যান করে বলেন, ‘এটি রাজনৈতিক ও বিপজ্জনক সিদ্ধান্ত। এই ঘোষণা ইহুদীবাদী রাষ্ট্র ইসরাইলকে আরও দখলদারির সুযোগ করে দেবে।’



মন্তব্য চালু নেই