হাইব্রিড গাড়ি আমদানিতে শুল্ক আরও কমানো হবে: অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, দেশে পরিবেশ বান্ধব গাড়ি আমদানির জন্য হাইব্রিড গাড়ি আমদানিতে শুল্ক আরও কমানো হবে। তবে কবে নাগাদ কমানো হবে সে বিষয়ে অর্থমন্ত্রী কিছুই বলেননি।

গতকাল শনিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এ সময় তার কাছ থেকে আরও জানা যায়, মানুষের জীবন সহজ করতে রিকন্ডিশন্ড গাড়ির ভূমিকা অনেক। আমি গাড়ি আমদানিকারকদের হাইব্রিড গাড়ি আমদানিতে উৎসাহিত করছি। কারণ এ গাড়ি পরিবেশের কোনো ক্ষতি করে না। আজ থেকে প্রায় দু’বছর আগে আমি ব্যবসায়ীদের হাইব্রিড গাড়ি আমাদানির প্রস্তাব দিয়েছিলাম। তখন তারা আমার প্রস্তাব প্রত্যাখান করেন। কিন্তু এখন তারা হাইব্রিড গাড়ি আমদানিতে আগ্রহী হচ্ছেন।

তিনি আরও বলেন, দু’বছর আগে যুক্তরাষ্ট্রে আমার ছেলে আমাকে হাইব্রিড গাড়িতে চড়িয়েছিল। গাড়িগুলোতে চড়ে খুবই আরাম। আবার সেগুলো পরিবেশের ওপর কোনো ক্ষতিকর প্রভাব ফেলে না।

ব্যবসায়ীরা আমার প্রস্তাব গ্রহণ না করলেও সম্প্রতি কয়েকজন হাইব্রিড গাড়ি আমদানিতে আগ্রহী হয়েছেন। কিন্তু সমস্যা হলো শুল্ক ধার্য নিয়ে। তারা আমাকে শুল্ক কমাতে বলেছেন। আমরা অবশ্যই হাইব্রিড গাড়ি আমদানিতে শুল্ক কমাবো। তবে কবে নগাদ সেটা সম্ভব তা বলা যাচ্ছে না।

আগামী অর্থবছরে রিকন্ডিশন্ড মাইক্রোবাসে যে শুল্ক আরোপ করা হয়েছে তা কমানো যায় কি-না সে বিষয়ে চিন্তা করা হচ্ছে বলেও জানান অর্থমন্ত্রী।

বাংলাদেশ রিকন্ডিশন্ড ভেহিক্যালস্ ইম্পোর্টার্স অ্যান্ড ডিলার্স অ্যাসোসিয়েশনের (বারভিডা) ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।



মন্তব্য চালু নেই