হরতালে ক্লাস বন্ধের দাবিতে রাস্তায় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা

হরতালের মধ্যে ক্লাস চালু রাখার প্রতিবাদে রাস্তা অবরোধ করে প্রতিবাদ করেছে আমেরিকান ইন্টারনাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। তাদের দাবী হরতালের সময় জীবনের ঝুকিঁ নিয়ে কোন ক্লাস নয়।

মঙ্গলবার দুপুরে বনানী ২৭ নম্বর সড়কে হরতালের মধ্যে ক্লাস বন্ধ রাখার দাবিতে বিশ্ববিদ্যালয়ের সামনে প্রায় দুই ঘন্টা সড়ক অবরোধ করে রাখে শিক্ষার্থীরা। এতে প্রায় একহাজার শিক্ষার্থী অংশ নেয়।

তাৎক্ষনিকভাবে পুলিশ-র‌্যাব এসে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে। এসময় কয়েকজন ছাত্রকে আটক করে পুলিশ নিয়ে যেতে চাইলে শিক্ষার্থীদের বাধায় ছেড়ে দিতে বাধ্য হয়। পরে কর্তৃপক্ষ শিক্ষার্থীদের বৃহস্পতিবার পর্যন্ত ক্লাস বন্ধ করার ঘোষণা ও শুক্রবার আলোচনা করে সিদ্ধান্ত নেবেন বলে আশ্বস্ত করলে অবরোধ তুলে নেয়।

শিক্ষার্থীদের অভিযোগ, টানা হরতাল এবং অবরোধের মাঝে শিক্ষার্থীদের নিরাপত্তার কথা চিন্তা না করে ক্লাস চালু রাখার সিদ্ধান্ত নিয়ে গত ২০শে ফেব্রুয়ারী একটি নোটিশ প্রকাশ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এরপর থেকে হরতালের মধ্যে হরতালের মধ্যে ক্লাস-পরীক্ষা চালু রেখেছে।

এ বিষয়ে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির জনসংযোগ কর্মকর্তাকে ফোন দিলে তিনি তথ্য দিতে অপারগতা প্রকাশ করেন। তিনি বলেন, আমি ব্যাস্ত আছি। এরপরে ফোনের লাইন কেটে দেন।

এর আগে গতকাল সোমবার নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও একই দাবিতে বিক্ষোভ করে। ওই দিন নর্থসাউথ বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে হাজার হাজার শিক্ষার্থী শান্তিপুর্ন বিক্ষোভ প্রদর্শন করেছে। এসময় তারা ক্লাস বর্জনের দাবীতে বিভিন্ন শ্লোগান দিতে থাকে। একপর্যায়ে শিক্ষার্থীদের ব্যাপক আন্দোলনের মুখে, শিক্ষার্থীদের নিরাপত্তার কথা বিবেচনা করে নর্থসাউথ কর্তৃপক্ষ আগামী বৃহস্পতিবার পর্যন্ত বিশ্ববিদ্যালয় বন্ধ রাখার ঘোষণা দিলে বিক্ষুদ্ধ শিক্ষার্থীরা শান্ত হয়।

এদিকে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ও হরতালে ক্লাস চালু রাখার সিদ্ধান্ত নেয়, পরে শিক্ষার্থীদের নিরাপত্তার কথা বিবেচনা করে তারা সে সিদ্ধান্ত থেকে সরে আসে। একই দাবিতে আন্দোলন করেছে ইস্টওয়েট ইউনির্ভাসিটির শিক্ষার্থীরা। ক্লাশ ও পরীক্ষা স্থগিত হয়েছে ইন্ডিপেন্ডেন্ট ইউনির্ভাসিটিতেও।



মন্তব্য চালু নেই