‘সৎ ব্যবসায়ীদের জন্য সব ধরনের ছাড় থাকবে’

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেছেন, সৎ ব্যবসায়ীদের ব্যবসা ও নতুন নতুন শিল্প প্রতিষ্ঠার ক্ষেত্রে সব ধরণের প্রণোদনা, সুযোগ ও ছাড় দেয়া হচ্ছে। এ সুযোগ অব্যাহত থাকবে। একই সঙ্গে যারা ব্যবসার সুযোগ নিয়ে রাজস্ব ফাঁকি দিচ্ছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

শনিবার গাজীপুরের রাজেন্দ্রপুরে ব্র্যাক-সিডিএমএ ‘মিনিস্টার-মাইওয়ান এক্সপোর্ট প্রোমিনেন্ট অ্যান্ড বিজনেস কনফারেন্সে’ তিনি এ কথা বলেন।

এনবিআরের জনসংযোগ কর্মকর্তা সৈয়দ এ. মু’মেন এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব নজিবুর রহমান আরো বলেন, ‘দেশের সর্বত্র ব্যবসার পরিবেশ নিশ্চিত হচ্ছে, এনবিআর আর ব্যবসায়ীরা হাত ও হাত মোজার মতো একযোগে কাজ করছে। রুপকল্প ২০২১ ও ২০৪১ বাস্তবায়নে প্রচুর রাজস্ব প্রয়োজন। ব্যবসার পরিবেশ নিশ্চিত করতে পারলে রাজস্ব বাড়বে, রাজস্ব বাড়লে দেশের উন্নয়ন হবে। সরকারের ভিশন বাস্তবায়ন হবে। ব্যবসায়ীদের বিশেষ করে সৎ ব্যবসায়ীদের সব ধরণের সহযোগিতার হাত বাড়িয়ে দিয়ে যাচ্ছে এনবিআর। আর যারা ব্যবসার নামে রাজস্ব সুবিধা নিয়ে এর অপব্যবহার করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া শুরু হয়েছে।’

তিনি বলেন, ‘ব্যবসায়ীদের সাথে দৃঢ় পার্টনারশিপের অংশ হিসেবে এনবিআরের সামনে ফুল ও ফলে আচ্ছাদিত ‘পার্টনারশিপ গার্ডেন’ স্থাপন করা হয়েছে। এর মাধ্যমে আমরা বার্তা দিচ্ছি সঠিক ও নিয়মমাফিকভাবে রাজস্ব পরিশোধ করলে ফুলের শুভেচ্ছা আর ফলের সম্ভাষণ। আর বাগানে স্থাপন করা হয়েছে রয়েল বেঙ্গল টাইগারের ভাস্কর্য।’

তিনি বলেন, ‘এ বাঘ বার্তা দেয়, রাজস্ব ফাঁকি দিলে, দেশের ক্ষতি করলে এনবিআর বাঘের রুপ ধারণ করবে। ২১ ডিসেম্বর থেকে ২০ জানুয়ারি পর্যন্ত ‘এনফোর্সমেন্ট মাস’ ঘোষণা করা হয়েছে। অসৎ ব্যবসায়ী, রাজস্ব ফাঁকিবাজদের খুঁজে বের করতে এ মাসে কাজ করছে এনবিআর। ইতোমধ্যে এর ফলাফল আসা শুরু হয়েছে। ভবিষ্যতে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।



মন্তব্য চালু নেই