স্যান্ডেলে গান্ধীর ছবি দিল আমাজন

অনলাইনে খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান আমাজন এবার মহাত্মা গান্ধীর ছবি সংযুক্ত স্যান্ডেল বিক্রি করছে। রোববার আল-জাজিরা অনলাইন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

গত সপ্তাহে আমাজনের কানাডা পোর্টালে ভারতীয় পতাকা আঁকা পাপোস তৈরির বিজ্ঞাপন দেয়া হয়। এ ঘটনায় তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করে ভারত। পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ, আমাজনকে দ্রুত এ বিজ্ঞাপন সরিয়ে নেয়ার এবং নিশর্ত ক্ষমা প্রার্থণার আহ্বান জানান। আমাজনের কর্মকর্তা ও কর্মীদের ভারতীয় ভিসা না দেয়ারও হুমকি দেন তিনি। এর পরিপ্রেক্ষিতে ওই বিজ্ঞাপনটি সরিয়ে নেয় আমাজন কর্তৃপক্ষ। এ ঘটনার পর তিনদিন না যেতেই আমাজনের মার্কিন পোর্টালে এবার গান্ধীর ছবিযুক্ত স্যান্ডেল বিক্রির বিজ্ঞাপন দেয়া হলো।

‘গান্ধী ‌ফ্লিপ ফ্লপস’‌ নামের এই স্যান্ডেলের দাম হাঁকা হয়েছে ১৬ দশমিক ৯৯ পাউন্ড । রোববার সকাল পর্যন্তও এই বিজ্ঞাপনটি আমাজনের পোর্টালে ছিল। তবে কয়েক ঘন্টা পর এটি সরিয়ে নেয়া হয়।

শনিবার আমাজনকে ক্ষোভ জানিয়ে চিঠি পাঠিয়েছে ভারতীয় কর্তৃপক্ষ। এতে লেখা হয়, ‘‌আমাজনের অবশ্যই ভারতীয় মূল্যবোধকে সম্মান করা উচিত।’‌

এই প্রসঙ্গে পররাষ্ট্র মন্ত্রালয়ের মুখপাত্র বিকাশ স্বরূপ বলেন, ‘‌আমাজনের সঙ্গে ওয়াশিংটনে ভারতীয় রাষ্ট্রদূতদের কথা বলতে নির্দেশ দেওয়া হয়েছে। তাদেরকে ভারতীয় মূল্যবোধ ও আবেগকে শ্রদ্ধা জানাতে হবে। ’



মন্তব্য চালু নেই