স্মৃতিসৌধে যাচ্ছেন না খালেদা

২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে দেশের শ্রেষ্ঠ সন্তানদের শ্রদ্ধা জানাতে এ বছর জাতীয় স্মৃতিসৌধে যাচ্ছেন না বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। তবে এদিন সকাল ৮টায় সাভার জাতীয় স্মৃতিসৌধে বিএনপির একটি প্রতিনিধিদল খালেদা জিয়ার পক্ষে শ্রদ্ধা জানাবেন।

দলীয় সূত্রে বিষয়টি জানা গেছে। এর আগে গত একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরেও ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে কেন্দ্রীয় শহীদ মিনারে যাননি তিনি।

প্রতিবছরই স্বাধীনতা দিবসে বিএনপির চেয়ারপারসন জ্যেষ্ঠ নেতাদের নিয়ে মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে স্মৃতিসৌধে যান। তবে এবার অবরোধ কর্মসূচির কারণে তিনি স্মৃতিসৌধে যাচ্ছেন না বলে দলীয় সূত্রে জানানো হয়েছে।

দশম জাতীয় সংসদ নির্বাচনের বর্ষপূর্তির দিন গত ৫ জানুয়ারি সমাবেশ করতে বাধা পেয়ে নতুন নির্বাচনের দাবিতে টানা অবরোধ ডেকে গুলশানের রাজনৈতিক কার্যালয়ে অবস্থান নেন খালেদা জিয়া। সেই থেকে তিনি সেখানেই অবস্থান করছেন। বিএনপির অবরোধ কর্মসূচি চলার কারণে খালেদা জিয়া বনানী কবরস্থানে তার কনিষ্ঠ পুত্র আরাফাত রহমান কোকোর দাফন-প্রক্রিয়ায়ও অংশ নেননি।

প্রধানমন্ত্রী ও বিরোধীদলীয় নেতা থাকাকালে প্রতিবারই মুক্তিযুদ্ধে শহীদদের শ্রদ্ধা জানাতে স্মৃতিসৌধে গেছেন খালেদা জিয়া। তবে এবার তিনি সেখানে না গেলেও মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বিএনপির একটি প্রতিনিধিদল স্মৃতিসৌধে যাচ্ছে। সকাল ৮টায় সাভার জাতীয় স্মৃতিসৌধে যাবে দলটি।

দিবসটি উপলক্ষে বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠন সপ্তাহব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে। ২৬ মার্চ সকাল ৮টায় সাভার জাতীয় স্মৃতিসৌধে এবং সকাল ১০টায় দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করবেন জাতীয় নেতৃবৃন্দসহ বিএনপি এবং এর সকল অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা।

এ ছাড়া ওই দিন প্রত্যুষে সারা দেশে বিএনপির সকল দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হবে। দলের পক্ষ থেকে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালনের জন্য অনুরোধ জানানো হয়েছে।

গত রোববার বিকেলে বিএনপির সহ-দপ্তর সম্পাদক আসাদুল করিম শাহিন স্বাক্ষরিত এক বিবৃতিতে এই কর্মসূচির কথা জানানো হয়।



মন্তব্য চালু নেই