স্বাস্থ্য উজ্জ্বল ত্বক পেতে ঘুমাতে যাওয়ার আগে রাতে এই ৬টি কাজ করছেন তো?

১। মেকআপ তুলে ফেলুন
আলসেমী করে অনেকে মেয়েরাই মেকআপ না তুলে ঘুমিয়ে পড়ে। আর তখনই ত্বকের সবচেয়ে বড় ক্ষতি করে থাকেন তাঁরা। মেকআপের কারণে ত্বকের ছিদ্রে ময়লা জমে বন্ধ হয়ে যায়। যা আস্তে আস্তে ত্বকে বলিরেখা ফেলে দিয়ে থাকে। তাই ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই মেকআপ তুলে ফেলুন।

২। দুটি বালিশ ব্যবহার করুন
চোখের নিচের ফোলা কমাতে দুটি বালিশ ব্যবহার করুন। দুটি পাতলা বালিশে ঘুমানোর অভ্যাস করুন। মধ্যাকর্ষণ শক্তি ত্বক এবং চোখে রক্ত চলাচল সচল রাখে যার কারণে চোখের নিচে পানি জমতে পারে না।

৩। টোনার ব্যবহার করুন
রাতে ঘুমাতে যাওয়ার আগে টোনার ব্যবহার করুন। টোনার ত্বকের পিএচ লেভেল ঠিক রেখে ব্যাকটেরিয়া বিরুদ্ধে কাজ করে থাকে। বাজারে নানা ব্যান্ডের টোনার পাওয়া যায়। বাজারের টোনার ব্যবহার করতে না চাইলে গোলাপ জল ব্যবহার করতে পারেন। তুলোর বল গোলাপ জলে ভিজিয়ে ত্বকে লাগান। এটি ত্বকে শুকাতে দিন।

৪। হ্যান্ড ক্রিম ব্যবহার করুন
হাত নরম কোমল রাখতে প্রতি রাতে হ্যান্ড ক্রিম ব্যবহার করুন। সম্ভব হলে কুসুম গরম পানিতে সাবান বা শ্যাম্পু গুলিয়ে নিন। এরপর এতে হাত দুটি ভিজিয়ে রাখুন কিছুক্ষণ। তারপর টাওয়েল দিয়ে মুছে কোন ভাল মানের হ্যান্ড ক্রিম লাগান। হাতে বলিরেখা পড়া প্রতিরোধ করবে এই হ্যান্ড ক্রিম

৫। পেট্রোলিয়াম জেলী ব্যবহার
হাতের যত্নের পাশাপাশি পায়েরও যত্নের প্রয়োজন রয়েছে। পায়ে পেট্রোলিয়াম জেলী অথবা ফুট ক্রিম লাগিয়ে নিন। এটি পা ফাটা রোধ করবে সাথে সাথে পায়ের ত্বককে নরম কোমল করে তুলবে।

৬। চুল বাঁধা
কিছু মানুষ চুল খোলা রেখে ঘুমিয়ে থাকেন। কিন্তু চুল বেঁধে ঘুমানো চুলের জন্য ভাল। ঘুমাতে যাওয়ার আগে ভাল করে চুল আঁচড়ে নেওয়া উচিত। এতে মাথার তালুতে রক্ত চলাচল স্বাভাবিক থাকে। এরপর উচু করে খোঁপা বা বেনী করে ফেলুন। চুলে ময়লা এবং তেল থাকে যা ত্বকে চলে এসে ত্বকে ব্রণ তৈরি করে থাকে।



মন্তব্য চালু নেই