স্বরাষ্ট্র মন্ত্রণালয় বিধি ভেঙেছে : স্পিকার

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী স্বরাষ্ট্র মন্ত্রণালয় সংসদের কার্যপ্রণালি বিধি ভেঙেছে উল্লেখ করে সব মন্ত্রণালয়কে এমপিদের প্রশ্নের উত্তর দেয়ার ক্ষেত্রে যত্নবান হওয়ার নির্দেশ দিয়েছেন। গত ১৬ ফেব্রুয়ারি আওয়ামী লীগের সংসদ সদস্য আবুল কালাম আজাদের দেয়া এক বক্তব্যের পরিপ্রেক্ষিতে স্পিকার সোমবার অধিবেশনের শুরুতে এই রুলিং দেন।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের কাছে পরপর কয়েকটি অধিবেশনে প্রশ্ন করেও জবাব না পাওয়ায় রাগ প্রকাশ করে সাবেক তথ্যমন্ত্রী আজাদ স্পিকারের রুলিং দাবি করেছিলেন।

এরই প্রেক্ষিতে রুলিংয়ে স্পিকার সংসদ সদস্য আবুল কালাম আজাদের প্রশ্ন স্থানান্তরের পুরো ঘটনাটি তুলে ধরেন- ‘মাননীয় সদস্য গত ১৯/১১/২০১৫ তে প্রশ্নটি করেন। সেইদিন ওই প্রশ্নটি পরবর্তী দিনের জন্য স্থানান্তরিত করা হয়। কিন্তু ওই দিন আসার আগেই অধিবেশন শেষ হয়। মাননীয় সদস্য প্রশ্নটি আবার নতুন করে নবম অধিবেশনে করেন। ২ ফেব্রুয়ারি বইয়ে ছিল। ওই দিন প্রশ্নটি আবারো স্থানান্তরিত হয়। ১৬ ফেব্রুয়ারি ওই প্রশ্নটি আবার নির্ধারিত ছিল। ১৬ ফেব্রুয়ারি প্রশ্নটির হয় উত্তর প্রদান আবশ্যক ছিল অথবা মন্ত্রণালয় কর্তৃক তা স্থানান্তিত করার অনুরোধ করার প্রয়োজন ছিল। কিন্তু স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক কোনোটি করা হয়নি। উত্তরও প্রদান করা হয়নি, পরবর্তী দিনে স্থানান্তরিত করার অনুরোধও করা হয়নি। উত্তর প্রদান না করা বা পরবর্তী দিনে স্থানান্তিত করার অনুরোধ না করা কার্যপ্রণালি বিধির ব্যত্যয়।’

কার্যপ্রণালী বিধির ৫২ ধারায় বলা আছে, যেকোনো দিনে উত্তরদানের জন্য তালিকাভুক্ত কোনো প্রশ্ন যদি ওই দিনের প্রশ্নের উত্তরদানের জন্য ডাকা না হয়, তাহলে সংশ্লিষ্ট মন্ত্রী বা যে সদস্যকে প্রশ্নটি করা হয়েছে, সেই সদস্য কর্তৃক ইতোপূর্বে সরবরাহকৃত উত্তরটি প্রশ্নকালের শেষে সংশ্লিষ্ট মন্ত্রী বা সদস্য কর্তৃক টেবিলে উপস্থাপিত হয়েছে বলে গণ্য হবে এবং অনুরূপ কোনো প্রশ্নের জন্য মৌখিক উত্তরের প্রয়োজন হবে না। কিংবা তৎসম্পর্কের কোনো সম্পূরক প্রশ্ন করা যাবে না। তবে শর্ত থাকে যে, মন্ত্রী যদি ওই প্রশ্নের উত্তর দিতে প্রস্তুত না থাকেন, তাহলে তার অনুরোধক্রমে প্রশ্নটি ওই মন্ত্রণালয়ের জন্য বরাদ্দ পরবর্তী দিনে উত্তরদানের জন্য তালিকাভুক্ত হবে।

স্পিকার বলেন, ‘মাননীয় মন্ত্রীগণের যদি কোনো প্রশ্নের উত্তর তাৎক্ষণিকভাবে দেয়ার তথ্য না থাকে বা উত্তর দিতে প্রস্তুত না থাকেন তাহলে কার্যপ্রণালী বিধির ৫২ বিধি অনুযায়ী পরবর্তী দিনে উত্তর প্রদানের জন্য রাখতে পারেন। কাজেই কার্যপ্রণালি বিধির ৫২ বিধি অনুযায়ী সকল মন্ত্রণালয়কে কার্যপ্রণালিবিধি অনুসরণপূর্বক প্রশ্নোত্তর প্রদানে অধিক যত্নবান ও মনোযোগী হওয়ার নির্দেশ দেয়া যাচ্ছে।’

নবম জাতীয় সংসদের সবচেয়ে বেশি প্রশ্ন স্থানান্তর করেছিলেন স্বরাষ্ট্র ও পররাষ্ট্রমন্ত্রী। এই প্রশ্নগুলোর বেশির ভাগই ছিল হত্যা, গুম, খুন, বিচারবহির্ভূত হত্যা ও সীমান্তে বিএসএফের হাতে বাংলাদেশি হত্যা বিষয়ক।



মন্তব্য চালু নেই