স্পাইসি থাই স্যুপ রান্নার সহজ উপায়

গরম গরম স্যুপ পেলে অনেকেরই খাবারের দুশ্চিন্তাটা মিটে যায়। রেস্টুরেন্টের থাই স্যুপ হলে তো কথাই নেই। তবে সবসময় তো আর রেস্টুরেন্টে গিয়ে খাওয়া সম্ভব নয়। তাই আজকে শিখে ফেলুন ঝটপট মজাদার স্পাইসি থাই স্যুপ তৈরির সহজ রেসিপিটি-

উপকরণ : ৪-৫ কাপ চিকেন স্টক, ১ টেবিল চামচ তেল, আধা কাপ মুরগির মাংস চিকন লম্বাটে করে কাটা, আধা কাপ খোসা ছাড়ানো চিংড়ি মাছ, ২ টি ডিমের কুসুম, ৩-৪ টেবিল চামচ চিলি সস, ২ টেবিল চামচ, ১ টেবিল চামচ সয়াসস, ৭-৮ টি কাঁচামরিচ ফালি, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, টেস্টিং সল্ট ১ চা চামচ, লেবুর রস ১ চা চামচ, ৪/৫ টি লেমন গ্রাস/ থাইল গ্রাস, চিনি ১ চা চামচ, লবণ স্বাদমতো।

প্রণালি : মুরগির মাংসের হাড় নিয়ে ১০-১২ কাপ পানিতে একটু লবণ দিয়ে সিদ্ধ করতে থাকুন। পানি শুকিয়ে অর্ধেক হলে চিকেন স্টক তৈরি হয়ে যাবে। এরপর ছেঁকে নিয়ে চিকেন স্টক চুলায় বসিয়ে দিন। চিকেন স্টকে মাংস, চিংড়ি মাছ, লেমন/থাই গ্রাস, সয়াসস, চিলি সস, টমেটো সস, লবণ, চিনি ও টেস্টিং সল্ট দিয়ে দিন ও নেড়ে মিশিয়ে নিন ভালো করে। ডিমের কুসুম একটি বাটিতে নিয়ে ভালো করে ফেটিয়ে নিন এবং স্টকে ডিম দিয়ে ভালো করে নেড়ে দিন যাতে পুরোপুরি মিশে যায়। মাংস ও চিংড়ি সেদ্ধ হওয়া পর্যন্ত অল্প আঁচে স্টক জ্বাল দিতে থাকুন। সেদ্ধ হয়ে গেলে আধা কাপ পানিতে কর্ণ ফ্লাওয়ার গুলিয়ে স্টকে দিয়ে দিন। খুব দ্রুত ও ঘন ঘন নাড়তে নেড়ে কর্নফ্লাওয়ার মিশিয়ে নিন। নয়ত কর্ন ফ্লাওয়ার দলা ধরে যাবে। ২-৩ মিনিট নেড়ে ঘন হয়ে এলে এতে লেবুর রস ও কাঁচা মরিচ ফালি দিয়ে একটু নেড়ে নিন। লবণের স্বাদ বুঝে নিন এবং এরপর চুলা থাকে নামিয়ে নিন। ব্যস, এবার গরম গরম স্পাইসি থাই স্যুপের মজা নিন হালকা এই শীতে।



মন্তব্য চালু নেই