স্পষ্ট ব্যবস্থাপত্রের বিষয়ে শিগগিরই প্রজ্ঞাপন

ছাপানো ব্যবস্থাপত্র বা হাতে লেখার ক্ষেত্রে বড় অক্ষর ব্যবহারের জন্য চিকিৎসকদের প্রতি উচ্চ আদালতের নির্দেশনা বাস্তবায়নে পদক্ষেপ নিয়েছে বাংলাদেশ মেডিক্যাল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি)।

রোববার বিএমডিসির কার্যনির্বাহী কমিটির সাত সদস্যের একটি প্রতিনিধিদল স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিমের সঙ্গে সাক্ষাৎকালে এ কথা জানিয়েছেন।

বিকেলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা পরীক্ষিৎ চৌধুরীর পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতেও এ তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিএমডিসির সভাপতি ডা. মো. শহীদুল্লাহর নেতৃত্বে বিএমডিসির একটি প্রতিনিধিদল স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে। প্রতিনিধিদল মন্ত্রীকে জানায়, ব্যবস্থাপত্রে বড় অক্ষর লেখার বিষয়ে উচ্চ আদালতের নির্দেশনা নিয়ে শিগগিরই প্রজ্ঞাপন জারি করা হবে।

বিএমডিসি সভাপতি মন্ত্রীকে জানান, চিকিৎসকরা তাদের প্রেসক্রিপশন প্যাড বা ভিজিটিং কার্ডে বিএমডিসির নিবন্ধনকৃত ডিগ্রি ছাড়া অন্য কোনো ডিগ্রি যেন ব্যবহার করতে না পারেন, সে বিষয়েও সুস্পষ্ট নির্দেশনা দেবে বিএমডিসি।

এ ছাড়া, বিভিন্ন দেশ থেকে এমবিবিএস ও বিডিএস কোর্স সম্পন্ন করে আসা শিক্ষার্থীদের জন্য বিএমডিসি কর্তৃক ফের পরীক্ষা নেওয়ার পদ্ধতিও শক্তিশালী করার প্রক্রিয়া চলছে বলে মন্ত্রীকে জানায় প্রতিনিধিদল।

প্রতিনিধিদল জানায়, চিকিৎসকদের জন্য একটি আচরণবিধি চূড়ান্ত করা হয়েছে এবং দ্রুতই তা দেশের সব চিকিৎসকের কাছে পাঠানো হবে।

স্বাস্থ্যমন্ত্রী মহাখালীতে স্বাস্থ্যপল্লিতে বিএমডিসির নতুন ভবন নির্মাণের জন্য জমি বরাদ্দ দেওয়ার প্রতিশ্রুতি দেন। এমবিবিএস ও বিডিএস ডিগ্রিধারী ব্যতীত কেউ যেন ডাক্তার পদবি ব্যবহার না করেন, সে বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করা হবে বলে বিএমডিসি প্রতিনিধিদল স্বাস্থ্যমন্ত্রীকে অবহিত করে। মন্ত্রী বলেন, ‘এই প্রজ্ঞাপন ভুয়া ডাক্তার চিহ্নিত করে আইনানুগ ব্যবস্থা নিতে সরকারের অভিযানকে বেগবান করবে।’



মন্তব্য চালু নেই