স্থাপত্য ত্রুটির ঝুঁকিতে ২৫ শতাংশ পোশাক কারখানা

রানা প্লাজা ধসের পরেও এখনো একই ঝুঁকিতে অনেক পোষাক কারখানা রয়েছে সচল। সম্প্রতি বুয়েট-আইএলও কতৃক পরিদর্শনে প্রায় ২৫ শতাংশ পোশাক কারখানাই স্থাপত্য ত্রুটির ঝুঁকিতে রয়েছে বলে জানা গেছে। বুয়েট-আইএলও পোশাক কারখানা পরিদর্শন করেছে এখন পর্যন্ত ২৫২টি। আন্তর্জাতিক দাতাগোষ্ঠীর অর্থায়নে পরিচালিত এ পরিদর্শনে ৬১টি অর্থাৎ ২৫ শতাংশ কারখানায় স্থাপত্য ত্রুটি ধরা পড়েছে।

জানা গেছে, ত্রুটিপূর্ণ এ কারখানার ৪ শতাংশে উৎপাদন কার্যক্রম স্থগিতের আদেশ আসতে পারে। এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে সরকার নির্ধারিত রিভিউ কমিটি। বুয়েট-আইএলও তাদের পরিদর্শন-সংক্রান্ত প্রতিবেদনটি শ্রম মন্ত্রণালয়ে জমা দেয় গত সপ্তাহে। ত্রুটিপূর্ণ কারখানাগুলোর ব্যাপারে কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরকে যথাযথ ব্যবস্থা গ্রহণের অনুরোধ করা হয়েছে প্রতিবেদনে।

বুয়েট-আইএলওর পরিদর্শনে কারখানাগুলোকে গ্রিন, ইয়োলো, অ্যাম্বার ও রেড— এ চার শ্রেণীতে ভাগ করা হয়েছে। গ্রিন শ্রেণীতে থাকা কারখানাগুলো নিরাপদ বলে গণ্য করা হয়েছে। ইয়োলো শ্রেণীগুলোকে নিরাপদ বলা হলেও চার ধরনের পরীক্ষা-নিরীক্ষা করতে হবে। অ্যাম্বারে থাকা কারখানাগুলোকে চিহ্নিত করা হয়েছে ঝুঁকিপূর্ণ হিসেবে। আর রেড শ্রেণীতে থাকা কারখানাগুলোকে বিবেচনা করা হচ্ছে অতিরিক্ত ঝুঁকিপূর্ণ হিসেবে।

সূত্র অনুযায়ী, পরিদর্শনে তুলনামূলক ঝুঁকিপূর্ণ (অ্যাম্বার ও রেড) বিবেচিত ৬৩টি কারখানার ৫৩টিকে ছয় সপ্তাহের মধ্যে ডিটেইল ইঞ্জিনিয়ারিং অ্যাসেসমেন্ট (ডিইএ) সম্পন্নের পর সংশোধন কার্যক্রম শুরু করতে হবে। অতি ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত অবশিষ্ট ১০টি কারখানার উৎপাদন সাময়িক বন্ধ করে ডিইএ প্রক্রিয়া শেষ করতে হবে। সুনির্দিষ্ট ত্রুটি চিহ্নিত করে তাত্ক্ষণিক সংশোধনও শুরু করতে হবে।

জানা গেছে, অ্যাম্বার শ্রেণীতে থাকা ঝুঁকিপূর্ণ কারখানাগুলোর মধ্যে রয়েছে ইন্ট্রাকো ফ্যাশন লিমিটেড, হুশাম ড্রেস লিমিটেড, বিপি গার্মেন্টস লিমিটেড, এবিএ ফ্যাশন, ফ্যাশন পয়েন্ট ও সজীব ফ্যাশন ওয়্যার। ছয় সপ্তাহের মধ্যে ডিইএ প্রক্রিয়া শেষে এ ত্রুটি সংশোধনের কাজ শুরু করতে হবে কারখানাগুলোকে।

এছাড়া আরও জানা যায়, ডিইএর আওতায় কারখানা ভবনগুলোর ‘অ্যাজ বিল্ট নকশা’ নিরূপণ করতে হবে। এছাড়া ভবনের তলদেশের মাটিও পরীক্ষা-নিরীক্ষা করা হবে। কংক্রিট পরীক্ষা-নিরীক্ষার পাশাপাশি ভবনের কলামের সামর্থ্যও যাচাই করা হবে। এছাড়া কোন কলামগুলোর ভিত আরো শক্তিশালী করা প্রয়োজন, তা চিহ্নিত করার জন্য কারখানার নমুনাও তৈরি করতে হবে।



মন্তব্য চালু নেই