স্তন ক্যানসার পরীক্ষায় অন্ধ ডাক্তার!

জার্মানির গাইনোকলজিস্ট ড. ফ্যাঙ্ক হফম্যান। একদিন সকালে গোসল করার সময় এক বিচিত্র চিন্তা তার মাথায় আসলো। স্তন ক্যানসারের পরীক্ষা একজন দৃষ্টিশক্তিসম্পন্ন ব্যাক্তির পরিবর্তে যদি একজন অন্ধ কে দিয়ে করানো যায়, তাহলে কেমন হবে? যে ভাবনা, সেই কাজ।

তিনি একজনের স্তন পরীক্ষা করতে তিন মিনিটের মত সময় নেন। কিন্তু একজন অন্ধ ব্যাক্তিকে দিয়ে এই পরীক্ষা করানোর পর দেখা গেলো তিনি মাত্র এক থেকে দেড় মিনিটের মধ্যেই স্তনে ক্যানসারের উপস্থিতি সনাক্ত করতে সক্ষম হন।

একটি অপ্রকাশিত গবেষণা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে বলে খবর প্রকাশ করেছে বিবিসি। ওই গবেষণা প্রতিবেদনে গবেষকরা দেখিয়েছেন অন্ধদের দিয়ে স্তন ক্যানসারের পরীক্ষা সত্যিই অনেক কাজের। দৃষ্টিশক্তিসম্পন্ন ব্যাক্তিদের চেয়ে একজন অন্ধ তাড়াতাড়ি স্তন ক্যানসার নির্ণয়ে সক্ষম।

অন্ধদের ব্রেইল পদ্ধতিতে হাতের স্পর্শের মাধ্যমে পড়তে হয়। আর যাদের দৃষ্টিশক্তি ক্ষীণ তাদের স্পর্শ ক্ষমতা অনেক বেশি, এটাতো প্রমানিত। এ ব্যাপরটিই ড. হফম্যানকে এভাবে চিন্ত করতে সাহায্য করেছে।

এসেন ইউনিভার্সিটির এ গবেষণা প্রতিবেদনে আরো দেখা গেছে, একজন স্বাভাবিক ডাক্তারের তুলনায় একজন অন্ধ ব্যাক্তি স্তন ক্যানসারের লক্ষণ হিসেবে স্তনের ভেতরে যে ফোলা ভাব থাকে, তা তিনগুণ বেশি সনাক্ত করতে পারে।

ড. হফম্যান বলেন, সাধারনত টিউমার যখন দুই সেন্টিমিটার বা তার চেয়ে বড় হয়, তখন তা অনভূত হয। কিন্তু অন্ধরা ৬-৮ মিলিমিটার টিউমার পর্যন্ত সনাক্ত করতে পারে। তিই ড. হফম্যানের পরামর্শ স্তন ক্যানসার সনাক্ত করার জন্য নারী অন্ধের সাহায্য আরো বেশি নেয়া হোক।

সূত্র: বিবিসি



মন্তব্য চালু নেই