স্তন্যদানে বাধার প্রতিবাদে ‘গণ-স্তন্যদান’

হাঙ্গেরির একটি রেস্তোরাঁয় বাচ্চাকে বুকের দুধ খাওয়ানোর সময় এক মহিলাকে বাধা দেবার প্রতিবাদে সেখানে এক ‘গণ-স্তন্যদান’ কর্মসূচি পালন করেছেন একদল মা। আর এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে তুমুল আলোচনা-বিতর্ক হয়েছে। আর সমালোচনার মুখে রেস্তোরাঁটির কর্তৃপক্ষ এ ঘটনার তদন্ত শুরু করেছে।

ঘটনাটি ঘটে গত বুধবার হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টের একটি ম্যাকডোনাল্ডস রেস্তোরাঁয়। একজন মহিলা তার বাচ্চাকে বুকের দুধ খাওয়ানোর সময় তাতে বাধা দেন ওই রেস্তোরাঁর একজন নিরাপত্তা রক্ষী।

ঘটনাটি নিয়ে মহিলাটি ফেসবুকে এক পোস্টে জানান, তিনি বাচ্চাকে বুকের দুধ খাওয়ানোর আগে একজন পরিচারিকাকে জিজ্ঞেস করেছিলেন। পরিচারিকাটি বলেন, কোনো সমস্যা নেই। কিন্তু স্তন্যদান শুরু করার পর একজন নিরাপত্তারক্ষী এসে তাকে জানান যে তিনি যা করছেন তা গ্রহণযোগ্য নয় এবং তাকে পর পর দুইবার বুকের দুধ খাওয়ানো বন্ধ করতে বলেন।’ ওই পোস্টের পরপরই ফেসবুক এবং অন্য সামাজিক যোগাযোগ সাইটের মাধ্যমে তা দ্রুত শহরময় ছড়িয়ে পড়ে।

এর প্রতিবাদে দুইদিন পর একদল মহিলা তাদের শিশুদের নিয়ে ওই রেস্তোরাঁতে অবস্থান নেন। তারপর সবার সামনে বুকের কাপড় তুলে যার যার শিশুকে স্তন্যপান করাতে শুরু করেন তারা। ঘটনাটি কাভার করতে গণমাধ্যম কর্মীরাও ভিড় করে সেখানে।

পরে অবশ্য ম্যাকডোনাল্ডস কর্তৃপক্ষ এক বিবৃতিতে দুঃখ প্রকাশ করে জানিয়েছে, ‘পরিবার-বান্ধব’ ওই রেস্তোরাঁয় মহিলাদের তাদের বাচ্চাদের স্তন্যপান করাতে কোনো বাধা নেই।’ ঘটনাটির তদন্ত হচ্ছে বলেও জানানো হয়। সূত্র: বিবিসি



মন্তব্য চালু নেই