স্কাউটসের এল টি নিয়োগপ্রাপ্ত হলেন মোঃ ইউনুছ আলি

বাংলাদেশ স্কাউটস এর ট্রেনারদের সবোর্চ্চ পদ লিডার ট্রেনার (এল টি) হিসাবে নিয়োগপ্রাপ্ত হলেন স্কাউটার মোঃ ইউনুছ আলি। তিনি ১৯৯৬ সালের স্কাউটস এর সদস্য হিসাবে দীক্ষা গ্রহন করেন। সময়ের পরিক্রমায় এবং নিজের একাগ্রতা ও পরিশ্রমকে কাজে লাগিয়ে এ পদে অধিষ্ঠিত হয়েছেন।

স্কাউটার মোঃ ইউনুচ আলি
স্কাউটার মোঃ ইউনুচ আলি

সাতক্ষীরা জেলার কলারোয়া উপজেলার কুশোডাঙ্গা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক, মোঃ ইউনুছ আলী ১৯৬৪ সালের জুলাই মাসের ৪ তারিখে আশাশুনি উপজেলার পুঁইজালা গ্রামে জন্মগ্রহন করেন। ১৯৯৬ সালে সাতক্ষীরা পিটিআই-তে ৮৬তম কাব স্কাউট ইউনিট লিডার বেসিক কোর্সে সাফল্যের সাথে অংশগ্রহন করেন এবং শ্রীপতিপুর মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ইউনিট লিডার হিসাবে স্কাউটিং কার্যক্রমের সঙ্গে নিজেকে সম্পৃক্ত করেন। তিনি ১৯৯৭ সালে কাব স্কাউট ইউনিট লিডার এ্যাডভ্যান্স কোর্সে অংশগ্রহন করেন এবং ১৯৯৮ সালে উডব্যাজ অর্জন করেন। ১৯৯৯ সালের জুন মাসে তিনি জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্র মৌচাকে জাতীয় প্রোগ্রাম ওয়ার্কশপ-এ যোগদান করেন। ২০০০ সালের সাতক্ষীরা জেলায় প্রথমবার তার ইউনিট হতে দুইজন কাব শিশু শাপলা কাব অ্যাওয়ার্ড অর্জন করে। জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্র মৌচাকে ২০০১ সালে ২১ তম ন্যাশনাল ট্রেনার্স কোর্সে যোগদান করেন এবং ২০০৪ সালে এএলটি হিসাবে নিয়োগ পান। তিনি ২০১২ সালে বিশ্ব স্কাউট সংস্থার আয়োজনে এশিয়া প্যাসিফিক রিজিওনাল কোর্স ফর লিডার ট্রেনার (এপিআরসিএলটি) কোর্স সম্পন্ন করেন। ২০০৫ সালে বাংলাদেশ ট্রেনিং বিভাগ তার ট্রেনিং পরিচালনায় আন্তরিক অবদানের স্বীকৃতি স্বরুপ আন্তঃজাতীয় মানের সম্মানীয় দায়িত্বপত্র এলটি হিসাবে নিয়োগ প্রদান করেছেন।

দ্বিতীয় বেসিক আইসিটি কোর্স -২০১৪ এ মোঃ ইউনুচ আলি
দ্বিতীয় বেসিক আইসিটি কোর্স -২০১৪ এ মোঃ ইউনুচ আলি

মোঃ ইউনুছ আলি চল্লিশোর্ধ ট্রেনিং কোর্সের প্রশিক্ষক এবং কোর্স লিডার হিসাবে দায়িত্ব পালন করেছেন। তিনি অ্যাডভান্সমেন্ট কোর্স, জাতীয় প্রোগ্রাম ওয়ার্কশপ এবং উপজেলা কাব লিডার কোর্সসহ অঞ্চল ও জাতীয় পর্যায়ে বিভিন্ন ওয়ার্কশপ ও সেমিনারে অংশগ্রহন করেন। তিনি বাংলাদেশ স্কাউটস্ এর ট্রেনিং বিভাগ আয়োজিত দ্বিতীয় আইসিটি ট্রেনিং কোর্সে অংশগ্রহন করেছেন। পঞ্চম জাতীয় কাব ক্যাম্পুরী হতে এ পর্যন্ত সকল জাতীয় কাব ক্যাম্পুরী এবং উপজেলা , জেলা, অঞ্চল ও জাতীয় পর্যায়ে বিভিন্ন প্রোগ্রামে অংশগ্রহন করেছেন।

দ্বিতীয় বেসিক আইসিটি কোর্স -২০১৪ এ মোঃ ইউনুচ আলি
দ্বিতীয় বেসিক আইসিটি কোর্স -২০১৪ এ মোঃ ইউনুচ আলি

বিশেষভাবে উল্লেখ্য যে, তার পুত্র কলারোয়া উপজেলা তথা সাতক্ষীরা জেলার প্রথম শাপলা কাব এ্যাওয়ার্ড অর্জনকারী মোঃ এখলাস উদ্দীন জগন্নাথ বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট ইউনিট থেকে ২০১৪ সালে স্কাউটসের সর্বোচ্চ এ্যাওয়ার্ড প্রেসিডেন্ট রোভার স্কাউট (পিআরএস) এ্যাওয়ার্ড অর্জন করে । একদিকে পিতা মোঃ ইউনুছ আলি যেমন সাতক্ষীরা জেলার প্রথম এলটি, তেমনি পুত্র মোঃ এখলাস উদ্দিনও একই সাথে সাতক্ষীরা জেলার প্রথম শাপলা কাব এ্যাওয়ার্ড ও প্রথম ও একমাত্র প্রেসিডেন্ট রোভার স্কাউট (পিআরএস) এ্যাওয়ার্ড অর্জনকারী।

মোঃ ইউনুছ আলির পুত্র এখলাস উদ্দিসকে পি আর এস এ্যাওয়ার্ড পরাচ্ছেন মহামান্য রাষ্ট্রপতি
মোঃ ইউনুছ আলির পুত্র এখলাস উদ্দিসকে পি আর এস এ্যাওয়ার্ড পরাচ্ছেন মহামান্য রাষ্ট্রপতি
দ্বিতীয় বেসিক আইসিটি কোর্স -২০১৪ এ  প্রশিক্ষণরত মোঃ ইউনুচ আলি
দ্বিতীয় বেসিক আইসিটি কোর্স -২০১৪ এ প্রশিক্ষণরত মোঃ ইউনুচ আলি

স্কাউটার মোঃ ইউনুছ আলি বাংলাদেশ স্কাউটস -এর লক্ষ্য অর্জন তথা স্কাউটিং কার্যক্রমকে যুগোপযোগী এবং বিশ্ব স্কাউটসের ধারায় কার্যক্রমকে পরিচালিত করা। স্কাউটিং কার্যক্রমের মাধ্যমে যুব সমাজকে আত্মনির্ভরশীল করে গড়ে তোলা এবং সমাজের সেবামূলক কার্যক্রমে অংশগ্রহন করা।



মন্তব্য করুন