সৌদির মুকুটধারী যুবরাজ বরখাস্ত

সৌদি আরবের মুকুটধারী যুবরাজ (ক্রাউন প্রিন্স) মাক্রিন বিন আব্দুল আজিজকে বরখাস্ত করেছেন বাদশাহ সালমান। তার পরিবর্তে মুকুটধারী যুবরাজ হিসেবে ভাতিজা মোহাম্মদ বিন নায়েফকে নিয়োগ দিয়েছেন তিনি। খবর আলজাজিরা ও ডননিউজের।

দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে বুধবার এ রাজকীয় ডিক্রির কথা জানানো হয়েছে। এর মাধ্যমে দেশটির ইতিহাসে প্রথমবারের মতো আধুনিক সৌদির প্রতিষ্ঠাতা আব্দুল আজিজ বিন সৌদের ছেলের পরিবর্তে তার নাতিকে পরবর্তী বাদশাহীর উত্তরাধিকারী হিসেবে মনোনীত করা হলো।

নতুন ডিক্রিতে ৬৯ বয়সী মাক্রিনকে উপ-প্রধানমন্ত্রীর পদ থেকেও সরানো হয়েছে। ওই পদেও স্থলাভিষিক্ত করা হয়েছে ৫৫ বছর বয়সী নায়েফকে। একই সঙ্গে তার স্বরাষ্ট্রমন্ত্রীর পদ বজায় থাকছে।

এ ছাড়া বাদশাহ সালমান বিন আব্দুল আজিজের ছেলে মোহাম্মদ বিন সালমানকে ডেপুটি ক্রাউন প্রিন্স হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। তিনি বর্তমানে দেশটির প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্বে রয়েছেন এবং ইয়েমেনে হামলায় নেতৃত্ব দিচ্ছেন।

পররাষ্ট্রমন্ত্রীর পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে প্রিন্স সৌদ আল-ফয়সালকে। তার স্থলাভিষিক্ত করা হয়েছে যুক্তরাষ্ট্রে নিযুক্ত রাষ্ট্রদূত আদেল আল-জুবায়েরকে।

শ্রমমন্ত্রীর পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে আদেল আল-ফকিহকে। তাকে অর্থনীতি ও পরিকল্পনা মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে। মুফরেজ আল-হকবানীকে দেওয়া হয়েছে শ্রম মন্ত্রণালয়ের দায়িত্ব।



মন্তব্য চালু নেই