সৌদিতে হুতিদের আত্মঘাতী হামলার হুমকি

সৌদি আরবে আত্মঘাতী হামলা চালায়ে সে দেশের সরকারকে ধ্বংস করার হুমকি দিয়েছে ইয়েমেনের হুতি যোদ্ধারা। শিয়াপন্থি ওই বিদ্রোহীদের বিরুদ্ধে সৌদি নেতৃত্বধীন জোটে বিমান হামলা শুরু করার তিনদিন পর শনিবার এ হুমকি দিয়েছেন এক হুতি নেতা।

হুতিদের নির্বাহী কমিটির উর্ধ্বতন সদস্য আবদেল মোনেম আল কুরায়েশি শনিবার এক বিবৃতিতে বলেছেন, সৌদি আরব যদি ইয়েমেনের জনগণের বিরুদ্ধে বিমান হামলা বন্ধ না করে তবে হুতি যোদ্ধারা আগামী কয়েক ঘণ্টার মধ্যে দেশটির অভ্যন্তরে আত্মঘাতী হামলা চালিয়ে তাদেরকে(সৌদি সরকারকে) ধ্বংস করে দেবে।’ ইরানী সংবাদ সংস্থা ফার্স নিউজে তার এ বিবৃতি প্রকাশিত হয়েছে।

সৌদি নেতৃত্বাধীন আরব জোটের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল আহমেদ আসিরি’র এক বক্তব্যের প্রেক্ষিতে এ হুমকি দেন ওই হুতি নেতা।

এর আগে শনিবার মুখপাত্র আহমেদ আসিরি বলেছিলেন, সৌদি আরবের সীমান্তবর্তী জিজান এবং নাজরান এলাকায় জড়ো হতে থাকা হুতি বিদ্রোহীদের বিমান হামলার মাধ্যমে উড়িয়ে দেয়া হবে। তাদের দেশের সীমান্তে এসব হুতি যোদ্ধাদের উপস্থিতি সহ্য করা হবেনা বলেও তিনি হুঁশিয়ারি উচ্চারণ করেছিলেন।

প্রসঙ্গত, ইয়েমেনের হুতি শক্তিকে পরাজিত করতে গত বুধবার থেকে দেশটিতে বিমান হামলা শুরু করেছে ৬ জাতির উপসাগরীয় সহযোগিতা জোট সংক্ষেপে জিসিসি। এছাড়া আরো পাঁচটি দেশ সৌদি নেতৃত্বাধীর এই জোটের সঙ্গে যোগ দেয়ার ইচ্ছা প্রকাশ করেছে বলে জানা গেছে।

শনিবার রাজধানী সানার আন্তর্জাতিক বিমানবন্দর এবং এর সংলগ্ন সামরিক বিমানবন্দরে বিমান হামলা চালিয়েছে আরব জোট। হামলায় কয়েকটি বিমান ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া বিমানবন্দরের অবকাঠামো এবং রানওয়ের ক্ষতি হয়েছে বলে জানিয়েছে আল জাজিরা। একই দিনে উপকূলীয় শহর এডেনেও বিমান হামলা হয়েছে। ওই হামলায় বেশ কয়েকজন হতাহত হয়েছেন। তবে তাদের নির্দিষ্ট সংখ্যা জানা যায়নি।



মন্তব্য চালু নেই