সৌদিতে সব পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকার চেয়েছে বাংলাদেশ

সৌদি আরবে সব পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকার চেয়েছে বাংলাদেশ। বাণিজ্য মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়েছে।

জানা গেছে, দেশের তৈরি হোম টেক্সটাইল, টেরি-টায়েল, পাট ও চামড়াজাত পণ্য, সিরামিক, হিমায়িত মাছ, হালাল মাংস, ভেজিটেবল, শুকনা খাবারের প্রচুর চাহিদা রয়েছে সৌদি আরবে। বাংলাদেশ সৌদি সরকারের কাছে এ সকল পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকার চায়।

সৌদি আরবের রাজধানী রিয়াদে অনুষ্ঠিত “১৫তম ট্রেড ফেয়ার অফ দি ওআইসি মেম্বার স্টেটস”এ যোগদানের উদ্দেশ্যে সফররত বাণিজ্যমন্ত্রী সোমবার সৌদি চেম্বার অফ কান্সিলের চেয়ারম্যন ড. আব্দুল রহমান আল জামিলের নেতৃত্বে একটি প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময় করার সময় এ সব কথা বলেন। সৌদি চেম্বার অফ কান্সিলের সেক্রেটারি এ সময় উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, বাংলাদেশে বিনিয়োগের পরিবেশ এখন চমৎকার। বিনিয়োগকারীদের সরকার বিশেষ সুযোগ-সুবিধা প্রদান করছে। বাংলাদেশে সরকার বিদেশি বিনিযোগকারীগণকে শতভাগ সুযোগ দিচ্ছে।

সৌদি ব্যবসায়ী প্রতিনিধিগণ বাণিজ্য মন্ত্রীকে জানান, বাংলাদেশের এ সকল পণ্যের সৌদি আরবে প্রচুর চাহিদা রয়েছে। এ সকল পণ্য বাংলাদেশ থেকে আমদানি করতে আগ্রহী সৌদী আরব। সৌদি বিনিয়োগকারীগণ বাংলাদেশে বিনিয়োগ করতে চায়। বাংলাদেশের বিনিয়োগ পরিবেশ এবং বাণিজ্যের প্রচুর সম্ভাবনা রয়েছে। বাংলাদেশে সৌদি বিনিয়োগ বাড়লে উভয়দেশ লাভবান হবে।

তোফায়েল আহমেদ বলেন, পূর্বের যে কোন সময়ের চেয়ে বর্তমানে সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক খুবই ভালো। সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য বৃদ্ধির বিপুল সম্ভাবনা রয়েছে। বর্তমানে বাংলাদেশের তৈরি পণ্য সৌদি আরবে রফতানির অভূতপূর্ব সুযোগ সৃষ্টি হয়েছে।

আগামী কিছুদিনের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্যবসায়ী প্রতিনিধি দল নিয়ে সৌদি আরব সফর করবেন। এ সফরের মধ্য দিয়ে দু’দেশের বাণিজ্য সম্পর্কের নতুন দিগন্ত উন্মোচিত হবে।

উল্লেখ, গত অর্থবছর বাংলাদেশ সৌদি আরবে ১৮৬.৩২ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য রফতানি করে এবং একই সময়ে ৮২৮ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য আমদানি করে।



মন্তব্য চালু নেই