ভারতে নির্বাচনে সপ্তম দফা ভোটগ্রহণ

সোনিয়া-মোদির ভাগ্যপরীক্ষা আজ

ভারতের লোকসভা নির্বাচনে আজ ভাগ্যপরীক্ষায় অবতীর্ণ হবেন এ নির্বাচনের প্রধান দুই প্রতিদ্বন্দ্বী দলের সর্বাধিক আলোচিত দুই প্রার্থী। কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধি ও ভারতীয় জনতা পার্টির (বিজেপি) প্রধানমন্ত্রী পদপ্রার্থী নরেন্দ্র মোদির আসনে আজ ভোটগ্রহণ। আজ সপ্তম পর্বের মোট ৮৯টি আসনের নির্বাচনি লড়াইয়ে বিজেপির সভাপতি রাজনাথ সিং, বর্ষীয়ান নেতা এল কে আদভানিসহ বেশ কয়েকজন হেভিওয়েট প্রার্থীর আসনেও ভোটগ্রহণ।
চতুর্থবারের মতো লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন সোনিয়া গান্ধি। তিনি লড়ছেন উত্তর প্রদেশের রায়বেরেলি থেকে। গত দুইবারের লোকসভা নির্বাচনেও তিনি এ আসন থেকেই প্রার্থী হয়েছিলেন। রায়বেরেলি তার শাশুড়ি ইন্দিরা গান্ধিরও আসন ছিল। কংগ্রেসনেত্রীর বিপক্ষে বিজেপি থেকে এখানে প্রার্থী হয়েছেন অজয় আগরওয়াল। সোনিয়ার তুলনায় নিতান্তই দুর্বল প্রার্থী অজয়। তাই কংগ্রেসশিবিরে দুশ্চিন্তা কম। তবুও ভোটের অংকে আগে থেকে কিছুই বলা যায় না। সোনিয়া রায়বেরেলিতে প্রচারণার ভার এক প্রকার ছেড়েই দিয়েছেন মেয়ে প্রিয়াংকা গান্ধির হাতে। একবার গিয়ে মনোনায়ন জমা দিয়েছেন, আর একবার ক্ষণিকের জন্য প্রিয়াংকার অনুরোধে হাজির হয়েছেন।
বিপরীতে ‘মোদি ঢেউ’ এখন গোটা ভারতজুড়ে। দুটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিজেপির এই নেতা। একটি বদোদরা, অন্যটি বারানসি। আজ তার পরীক্ষাকেন্দ্র গুজরাটের বদোদারা আসন। এখানে ভোটাররা কিছুটা হেলে আছে মোদির দিকে। তবে হাল ছেড়ে দেয়নি কংগ্রেসও; হেভিওয়েট প্রার্থী দিয়েছে। কংগ্রেসের জনপ্রিয় ও প্রবীণ নেতা মধুসূদন মিস্ত্রি দাঁড়িয়েছেন এ আসনে মোদির বিপক্ষে। গুজরাটের উত্তরাঞ্চলে মিস্ত্রির ভীষণ জনপ্রিয়তা। তাই কঠিন লড়াই হওয়ার সম্ভাবনাকেও উড়িয়ে দিচ্ছেন না বিশ্লেষকরা।
এদিকে উত্তরপ্রদেশের রাজধানী লক্ষেèৗ থেকে প্রার্থী হয়েছেন বিজেপির সভাপতি রাজনাথ সিং। আজ তিনি পরীক্ষা দেবেন সেখানেই। গত লোকসভা নির্বাচনে তিনি গাজিয়াবাদ থেকে লড়াই করলেও এবার লক্ষেèৗকেই বেছে নিয়েছেন। বিজেপির ইশতেহারে অযোধ্যায় রামমন্দির নির্মাণের অঙ্গীকার করা হয়েছে। গোড়া ধর্মভীরুরা এ কারণেই এ আসনে রাজনাথের দিকে ঝুঁকবেন বলে মনে করা হচ্ছে। আর লক্ষেèৗ এমনিতেই বিজেপির ঘাঁটি। গত লোকসভা নির্বাচনে এ আসন থেকে প্রার্থী হয়েছিলেন বিজেপির সবচেয়ে প্রবীণ নেতা অটল বিহারি বাজপেয়ি। বাজপেয়ি ও মোদির প্রভাবেই রাজনাথও এ যাত্রায় নির্বাচনি বৈতরণি পার হয়ে যাবেন, আশা বিজেপির।
প্রবীণ নেতা এল কে আদভানির হাত ধরেই বিজেপি আজ বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক রাষ্ট্রটির প্রধান বিরোধী দলে পরিণত হয়েছে। সাবেক এই স্বরাষ্ট্রমন্ত্রী এবারের লোকসভা নির্বাচনে দল থেকে ততটা সম্মান পাননি। ভোপাল থেকে দাঁড়াতে চেয়েছিলেন তিনি। কিন্তু দল নারাজ থাকায় সেটি হয়নি। প্রথমদিকে নাছোড়বান্দা হলেও পরে দলের সিদ্ধান্তের কাছেই হার মানতে হয় তার। তাই ভোপাল নয়, গান্ধিনগর থেকেই এবার নির্বাচনি লড়াইয়ে নেমেছেন আদভানি। এখানে তার প্রতিপক্ষ একই মতাদর্শী দল শিবসেনার এক নেতা। তবুও লড়াই খুব একটা জমবে না বলে মনে করা হচ্ছে। আদভানির এ আসন নিয়ে তাই অনেকটাই নিশ্চিন্ত বিজেপি।
আজ কাশ্মিরে ন্যাশনাল কনফারেন্সের নেতা ও সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহর আসনেও ভোটগ্রহণ। এছাড়া আজই ভাগ্য নির্ধারিত হবে বিজেপিনেতা অরুন জেটলি, জনতা দলের প্রতিষ্ঠাতা শারদ যাদব, বিজেপির উমা ভারতীর।
প্রসঙ্গত, আজ ৮৯ আসনের মধ্যে গুজরাটের ২৬, পাঞ্জাবের ১৩, অন্ধ্রপ্রদেশের ১৭, উত্তরপ্রদেশের ১৪, পশ্চিমবাংলার ৯, বিহারের ৭, জম্মু-কাশ্মির ও হিমাচলের ১টি করে আসনে ভোটগ্রহণ। আজকের পর আর মাত্র দুই পর্বের ভোটগ্রহণ বাকি থাকবে, যা শেষ হবে ১২ মে এবং পুরো নির্বাচনের ফল ঘোষণা ১৬ মে।



মন্তব্য চালু নেই