সেন্টমার্টিন এক ‘ভয়াল মৃত্যু ফাঁদ’

সেন্টমার্টিনের অসম্ভব সুন্দর নীল পানির সমুদ্র সৈকতের কিছু অংশে লুকিয়ে আছে ‘ভয়াল মৃত্যু ফাঁদ’। সাম্প্রতিক সময়ে আহসান উল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের চার ছাত্রের করুণ পরিণতির পরে সেন্ট মার্টিনের সমুদ্র সৈকত নিয়ে আলোচনা তৈরি হয়েছে।

সেন্ট মার্টিন ঘুরে আসা পর্যটক এবং কোস্টগার্ড সূত্রে জানা গেছে, সেন্ট মার্টিন দ্বীপের উত্তর দিকে ‘ত্রিকোণ’ বিশিষ্ট এলাকাতে অবস্থান সেই মৃত্যু ফাঁদের। স্থানটা দেখতে অনেকটা লম্বাটে খালের মতো, আর এই ত্রিমুখি স্রোতের কারনে অনেক জায়গাজুড়ে ছোট-বড় গর্ত তৈরী হয়েছে। (ছবিতে চিহ্নিত)

জাহাজ ঘাট থেকে নামার পথে হাতের ডানদিকে ওই স্থান, উত্তর পাড়া নামে স্থানীয়দের কাছে পরিচিত

এ ব্যাপারে সেন্ট মার্টিন ইউনিয়নের চেয়ারম্যান নুরুল আমিন প্রিয়.কমকে জানান, আমরা সৈকতের ওই স্থানের কথা জানি, কিন্তু আগত পর্যটকরা বিষয়টি না জানার ফলে ওইসব দূর্ঘটনা ঘটছে। স্থানীয়ভাবে আমাদের যা করা দরকার আমরা চেষ্টা করবো, কিন্তু সরকারকে এ বিষয়ে পদক্ষেপ নিতে হবে।

স্থানীয়রা ওই এলাকাতে পর্যটকদের যেতে প্রায়ই নিষেধ করে, কিন্তু সব সময় স্থানীয়রা সাবধান করতে পারে না এবং আইন-শৃঙ্খলা বাহিনীর তৎপরতা না থাকায় প্রায়ই ঘটছে প্রাণহানির ঘটনা।

সেন্ট মার্টিনের পর্যটন শিল্পের প্রসার এবং পর্যটকদের নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি মহলকে কার্যকর পদক্ষেপ নেওয়ার দাবি উঠেছে সাম্প্রতিক প্রাণহানির ঘটনার পর।



মন্তব্য চালু নেই