সেই ‘নো’ বলটি সাইট থেকে মুছে দিল আইসিসি! (ভিডিও)

বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ভারতের বিপক্ষে আম্পায়রদের বেশ কয়েকটি সিদ্ধান্ত বাংলাদেশের বিপক্ষে যায়। যেই সিদ্ধান্তগুলো ম্যাচের ফলাফলে প্রভাব ফেলে পুরোদমে। বিশেষ করে ভারতের ইনিংসে ৪০তম ওভারের চতুর্থ বলটি নিয়ে বেশি তোলপাড় চলছে। বাংলাদেশি পেসার রুবেল হোসেনের করা বলটি অহেতুক ‘নো’ ডেকে বসেন দুই ফিল্ড আম্পায়ার আলিম দার ও ইয়ান গোল্ড। যা নিয়ে এখনও ক্রিকেট বিশ্বে সমালোচনার ঝড় বইছে।

এরই মধ্যে নতুন এক বিতর্কের জন্ম দিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। রুবেলের করা ৪০তম ওভারের চতুর্থ বলটি ওয়েবসাইট থেকে ‘মুছে’ দিয়েছে তারা!

আইসিসি তাদের ওয়েবসাইটের ম্যাচ সেন্টার (match center) ট্যাবে প্রতিটি বলের ‘হক আই প্রোজেকশন’ দেয়। সেই অনুযায়ী বাংলাদেশ-ভারত কোয়ার্টার ফাইনাল ম্যাচের প্রতিটি বলের প্রোজেকশনও দেয়া হয়েছে। কিন্তু রোহিত শর্মাকে করা রুবেল হোসেনের আলোচিত সেই বলটি সেখানে নেই। বলটি আম্পায়ার নো ডাকায় ৭টি বল করতে হয় রুবেলকে। আইসিসির ম্যাচ সেন্টার ট্যাবে দেখা যায় ১, ২, ৩, ৫, ৬ নম্বর বলের প্রজেকশন আছে, কিন্তু চতুর্থ বলটির প্রজেকশন নেই। তৃতীয় বলের পর সরাসরি পঞ্চম বল দেখানো হচ্ছে। হয় আইসিসি প্রথম থেকেই ওই বলের প্রজেকশন দেয়নি, অথবা দিলেও বিতর্ক ওঠার পর তা সরিয়ে ফেলা হয়েছে।

আইসিসির এমন কোনো বিধি নেই যে, ‘নো’ বলের প্রজেকশন দেখানো হবে না। কেননা, একই ম্যাচের ৪২তম ওভারের পঞ্চম বলটি ‘নো’ করেন মাশরাফি বিন মুর্তজা। হক আই প্রোজেকশনে সেই বলটিও দেখানো হয়েছে। আর আইসিসি ওই বলটি নো দেয়ার পক্ষে পরে সাফাইও গেয়েছে।

তারপরও রুবেলের বলটি কেনো সেই তালিকা থেকে বাদ দেয়া হয়েছে সেটি নিয়ে নানা প্রশ্নের সৃষ্টি হয়েছে। আইসিসি এখন ব্যাপারটিকে ধামাচাপা দেয়ার যতো চেষ্টাই করুক না কেন এর দায় তারা এড়াতে পারে না।

প্রজেকশনটি দেখতে- http://www.icc-cricket.com/cricket-world-cup/ এই ঠিকানায় গিয়ে go to match center ট্যাবে ক্লিক করুন। বাম পাশের অ্যারোতে দু’বার ক্লিক করে বাংলাদেশ-ভারত ম্যাচে যান। এবার HAWK-EYE ট্যাব ক্লিক করলে নিচে একটি উইন্ডো খুলে যাবে। সেখানে বলের প্রজেকশন দেখানো হচ্ছে। এবার সেটিং বাটনে ক্লিক করলে আরেকটি ছোট উইন্ডো খুলবে যেখানে ওভারের (over) জায়গায় ড্রপডাউন বক্স থেকে 40 নির্বাচন করুন। এর নিচে বল (ball) ড্রপডাউনে ক্লিক করুন দেখবেন চতুর্থ বলটি নেই।

https://www.youtube.com/watch?feature=player_embedded&v=lEcrXQoWE2o



মন্তব্য চালু নেই