সুস্বাস্থ্যের সঙ্গী কাঁচা মরিচ

কার্যকরী এন্টি-অক্সিডেন্ট হিসেবে পরিচিত ভিটামিন সি। ত্বকের ক্ষত সারানো, শরীর, রক্তনালী ও তরুণাস্থি গঠনে ভিটামিন সি অত্যন্ত প্রয়োজনীয়। শরীরের জন্য এটিপি ডোপামিন ও পেপটাইড হরমোন তৈরিতেও এই ভিটামিনটি অবদান রাখে। এছাড়া ক্যান্সার নিরাময় ও মানসিক অবসাদ কমাতেও ভিটামিন সি এর ভূমিকা অনেক।

পানিতে দ্রবনীয় এই ভিটামিনটি স্যুপ, কারি ও সস-এর মধ্যে ব্যবহৃত হয়। অনেকে রান্না, সালাদ ও ভর্তা তৈরিতে কাঁচা মরিচ ব্যবহার করেন। পরীক্ষায় পাওয়া গেছে, কাঁচা মরিচ ও লাল মরিচেই রয়েছে অন্য যে-কোন খাবারের চেয়ে বেশি ভিটামিন সি। প্রতি ১০০ গ্রাম কাঁচা মরিচে আছে ২৪২ দশমিক ৫ মিলিগ্রাম ভিটামিন সি (৪০৪%) এবং শুধু একটি মাত্র কাঁচা মরিচে থাকে ১০৯ দশমিক ১৩ মিলিগ্রাম (১৮২%) ভিটামিন সি। একইভাবে লাল মরিচে প্রতিটিতে থাকে ৬৫ মিলিগ্রাম ভিটামিন সি (১০৮%)। প্রতি ১০০ গ্রামে থাকে ৪০ খাদ্যশক্তি।

কাঁচা মরিচে চর্বি, কোলেস্টেরল সোডিয়ামের পরিমাণ থাকে শূন্য শতাংশ। শর্করা ৩%, খাদ্য আঁশ ৬%, ভিটামিন এ ২৪%, ভিটামিন সি ৪০৪%, ক্যালসিয়াম ২%, আয়রণ ৭%, ভিটামিন ই ৩%, ভিটামিন কে ১৮%, থায়ামিন ৬%, রায়বোফ্লভিন ৫%, নিয়াসিন ৫%, প্যান্টোথেনিক এসিড ৫%, ভিটামিন বি-৬ ১৪%, ফলিক এসিড ৬%, পটাশিয়াম ১০% এবং মাঙ্গানিজ ১২% ইত্যাদি।

এছাড়াও কাঁচা মরিচে থাকে ডিহাইড্রোক্যাপসিয়েট। এটি শরীরের মেদ হ্রাস করতে বিশেষভাবে সাহায্যকারী। কাঁচা মরিচে থাকা কেপসাইমিন শরীরের পুরনো যন্ত্রণা উপশম করে। সর্দি হয়ে নাক বন্ধ হয়ে গেলে বা গলা খুশখুশ করলে নির্দ্বিধায় কাঁচা মরিচ চিবিয়ে খান। ঝাল ও এর তীব্র গন্ধ নাক খুলে দেবে সহজেই। তাই প্রতিদিন আপনার খাদ্য তালিকায় অন্তত ১টি কাঁচা বা লাল মরিচ রাখুন। আঙ্গুর, নাশপাতি, আপেলের মত বিদেশি ফলের চেয়ে ছোট্ট একটি কাঁচা মরিচ হতে পারে আপনার সুস্বাস্থ্যের সঙ্গী।

অতিরিক্ত ঝাল খাওয়া আবার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। যাদের গ্যাস্টিক আলসার রয়েছে তারা চেষ্টা করবেন কম ঝাল খেতে।



মন্তব্য চালু নেই