সুস্থ থাকুন ভালোবেসে

মনের ওপর নির্ভর করে শরীরের সুস্থতা। মন ভালো থাকলে শরীর যেমন সুস্থ থাকে তেমনি শরীর সুস্থাথ থাকলে মনও সুস্থ থাকে। বিভিন্ন উপায়ে শরীর-মন সুস্থ রাখা যায়। এর মধ্যে একটি উপায় হলো, একটুখানি ভালোবাসা। যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এমন কথাই বলেছেন।
গবেষণায় দেখা গেছে, প্রেমিক-প্রেমিকা খুব কাছাকাছি সময় কাটায়। একে অপরকে ভালোবাসার কথা বলে। এতে তাদের শরীর থেকে অক্সিটোসিন নামের এক প্রকার লাভ হরমোন উচ্চমাত্রায় গঠিত হয়, যা মেয়েদের ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখে।
প্রেমে পড়লে মানুষের মন এবং শরীর শান্ত থাকে। এই হরমোন মানুষের নার্ভাস সিস্টেমকে পুনর্গঠন করতে সাহায্য করে। এতে নতুন স্নায়ু কোষ তৈরি হয়। ফলে স্মৃতিশক্তিও বাড়ে।
কেউ যদি তার কাঙ্ক্ষিত মানুষটির সঙ্গে কথা বলে, তাহলে তার হার্টবিট তিনগুণ বেড়ে যায়। সারা শরীরে স্বাভাবিকের চেয়ে বেশি মাত্রায় রক্ত চলাচল করে, যা স্বাস্থ্যের পক্ষে খুবই ভালো।
গবেষকরা জানান, ভালোবাসলে মানুষের মনের রাগ কমে আসে। শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকারক রাগ কমে গিয়ে রোমাঞ্চকর অনুভূতির সৃষ্টি হয়। ফলে মানবদেহের হৃদপিণ্ড উপকৃত হয়। তাই সুস্থ থাকার সম্ভাবনা বেড়ে যায়।



মন্তব্য চালু নেই