সুষ্ঠু সিটি নির্বাচন চায় যুক্তরাষ্ট্র

বাংলাদেশে সিটি নির্বাচনের ঘোষণাকে স্বাগত জানিয়ে তা স্বচ্ছ, স্বাধীন ও সহিংসতাহীনভাবে অনুষ্ঠানের আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে এর ভারপ্রাপ্ত মুখপাত্র ম্যারি হার্ফ বৃহস্পতিবার এ কথা জানান।

হার্ফ বলেন, আমরা মিউনিসিপাল নির্বাচনের ঘোষণাকে স্বাগত জানাচ্ছি। যারা নির্বাচন পরিচালনা এবং অংশগ্রহণ করছে তাদের বলছি, স্বাধীন, স্বচ্ছ ও সহিংসতাহীন নির্বাচন নিশ্চিত করা তাদের দায়িত্ব। আমরা বাংলাদেশ সরকার ও নির্বাচন কমিশনকে নাগরিকদের বাকস্বাধীনতা এবং নির্বাচনী প্রচারণা চালানোর অধিকার রক্ষায় উৎসাহিত করছি।

তিনি আরও বলেন, সরকার ও নির্বাচন কমিশনকে ভোটের দিন স্বচ্ছতা এবং সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে হবে। আমরা আরও আশা করছি, সব রাজনৈতিক দল গণতান্ত্রিক প্রক্রিয়া অনুসরণ করবে। এখানে সহিংসতা বা ভীতি প্রদর্শনের কোনো সুযোগ নেই। আমরা প্রত্যেক বাংলাদেশীর কাছে এ বার্তা পৌঁছে দিতে চাই।

এ সময় এক কাউন্সিলর প্রার্থীকে গ্রেফতার ও ঢাকা দক্ষিণে মেয়র পদপ্রার্থী মির্জা আব্বাসের জামিনে আদালতের দ্বিধাবিভক্ত রায় নিয়ে প্রশ্ন করা হলে এ বিষয়ে এখন পর্যন্ত কিছু জানেন না বলে মন্তব্য করেন হার্ফ।



মন্তব্য চালু নেই