সুষমা স্বরাজের সাথে শেখ হাসিনার বৈঠক

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সাথে বৈঠক করেছেন দেশটিতে সফররত বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার বিকেলে দেশটির রাজধানী দিল্লীতে তারা এ বৈঠক করেন। এর আগে, চারদিনের রাষ্ট্রীয় সফরে দিল্লীতে পৌঁছান শেখ হাসিনা। পালাম বিমানবন্দরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বরণ করে নেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
টুইটারে নিয়মিত ভারতের প্রধানমন্ত্রী টুইট করেন, ‘ভারতে রাষ্ট্রীয় সফরে বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানাতে পেরে আনন্দিত। আমি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের সম্পর্ককে আরও নতুন মাত্রায় নিয়ে যেতে দৃঢ় প্রতিজ্ঞ।’
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে বহরে থাকা প্রতিনিধিরা নরেন্দ্র মোদির সাথে সেলফি তুলেন।
প্রধানমন্ত্রীর এ সফরের মধ্যদিয়ে দুই প্রতিবেশী দেশ ভারত ও বাংলাদেশের সম্পর্কে নতুন দিগন্তের সূচনা হবে বলে আশা করা হচ্ছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে শেখ হাসিনা এ সফরে যাচ্ছেন। দু’দেশের এক যৌথ বিবৃতিতে বলা হয়েছে, আসন্ন এ সফর ভারত এবং বাংলাদেশের মধ্যে বন্ধুত্ব ও সহযোগিতার সম্পর্ক আরো সম্প্রসারিত এবং দু’দেশের নেতৃত্বের মধ্যে আস্থা ও বন্ধন শক্তিশালী হবে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার এবারের দিল্লি সফরের গুরুত্বপূর্ণ অগ্রগতিগুলোর অন্যতম হবে প্রতিরক্ষা সহযোগিতার রূপরেখা। এবার প্রতিরক্ষাসহ বিভিন্ন ক্ষেত্রে কম-বেশি ৩৩টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হতে যাচ্ছে। তৃতীয় দফায় বাংলাদেশের উন্নয়ন প্রকল্পে নতুন করে ৫০০ কোটি ডলার দিতে যাচ্ছে ভারত। এর মধ্যে নতুন মাত্রা হচ্ছে ভারতের কাছ থেকে ৫০ কোটি ডলারের ঋণে সমরাস্ত্র কেনাকাটা।
এই সফরের আরেকটি উল্লেখযোগ্য বিষয় হচ্ছে, একাত্তরে বাংলাদেশের স্বাধীনতার জন্য ভারতের সশস্ত্র বাহিনী ও সীমান্তরক্ষী বাহিনীর শহীদদের মরণোত্তর সম্মাননা দেওয়া। একাত্তরে আত্মোৎসর্গীকৃত এসব বীরের পরিবারের সাত সদস্যকে এক প্রতীকী অনুষ্ঠানে সম্মান জানাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
শনিবার নরেন্দ্র মোদির সাথে বৈঠকে মিলিত হবেন শেখ হাসিনা। দিল্লীতে অবস্থানকালে ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি ও উপরাষ্ট্রপ্রতি হামিদ আনসারির সাথে সাক্ষাত করবেন।
বাংলাদেশের প্রধানমন্ত্রী রাষ্ট্রপতি ভবনে বিশেষ অতিথি হিসেবে অবস্থান করবেন।
সূত্র: এএনআই



মন্তব্য চালু নেই