সুরঞ্জিত সেনগুপ্ত আমাদের শিক্ষক ছিলেন : সৈয়দ আশরাফ

আওয়ামী লীগের সভাপতি মন্ডলীর সদস্য এবং জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম এমপি বলেছেন, প্রখ্যাত পার্লামেন্টেরিয়ান প্রয়াত সুরঞ্জিত সেনগুপ্ত সংসদীয় রীতি-নীতি শেখার জন্য আমাদের শিক্ষকের মত ছিলেন। আজ সোমবার সন্ধ্যায় রাজধানীর শাহবাগের পাবলিক লাইব্রেরীর শওকত ওসমান মিলনায়তনে ঢাকাস্থ সুনামগঞ্জ সমিতির উদ্যোগে আয়োজিত সুরঞ্জিত সেনগুপ্তের স্মরণ সভায় তিরি এ কথা বলেন।

সৈয়দ আশরাফ বলেন, ‘সংসদীয় রীতি-নীতি শেখার ক্ষেত্রে তিনি ছিলেন আমাদের শিক্ষক। বাজেট অধিবেশনে ও পয়েন্ট অব অর্ডারে কিভাবে বক্তৃতা দিতে হয়, সংসদে কিভাবে প্রশ্ন করতে হয় এবং স্পিকারের দৃষ্টি আকর্ষণ করতে হয় তা তিনি শেখাতেন। ’

তিনি আরো বলেন, ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর নবীন সংসদ সদস্যদের সংসদীয় রীতি-নীতি শেখানোর জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুরঞ্জিত সেনগুপ্তকে অনুরোধ করেছিলেন।

জনপ্রশাসনমন্ত্রী বলেন, সুরঞ্জিত সেনগুপ্ত জনসভায় বক্তব্য দেয়ার সময় ছিলেন সুপারস্টার। বক্তব্য দেয়ার সময় তার নাটকীয়তা ও অঙ্গ-ভঙ্গি ছিল সভ্যতাপূর্ণ।

তিনি বলেন, ‘তাঁকে (সুরঞ্জিত সেনগুপ্ত) দেখে আমরা সংসদে পারফর্ম করতাম। তিনি একজনই সুরঞ্জিত সেনগুপ্ত। তাঁর মতো আর একজন পার্লামেন্টেরিয়ান পাওয়া যাবে কিনা সন্দেহ রয়েছে।

সমিতির সভাপতি আকবর হোসেন মঞ্জুর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি, মুহিবুর রহমান মানিক এমপি ও প্রয়াত সুরঞ্জিত সেনগুপ্তের সহ-ধর্মনী জয়া সেনগুপ্তা।



মন্তব্য চালু নেই