‘সুবিধার্থে’ ব্যক্তিগত ইমেইল ব্যবহার করতেন হিলারি

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী থাকাকালে ব্যক্তিগত ইমেল ব্যবহার নিয়ে হিলারি ক্লিনটন যে বিতর্কে জড়িয়েছেন, সেই ব্যাপারে আনুষ্ঠানিকভাবে মুখ খুলেছেন তিনি।

জাতিসংঘে নারীর ক্ষমতায়ন বিষয়ক অধিবেশনে বক্তৃতা শেষে মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে হিলারি ক্লিনটন বলেন, পররাষ্ট্রমন্ত্রী থাকা অবস্থায় ‘সুুবিধার’ জন্য ব্যক্তিগত মেইল ব্যবহার করেছিলেন তিনি। ব্যক্তিগত ও অফিসের কাজের জন্য আলাদা দুটি ইমেইল অ্যাকাউন্ট থাকলে ভালো হতো তা স্বীকারও করেন তিনি।

অফিসের কাজে ব্যক্তিগত ইমেল ব্যবহারের অভিযোগ ওঠার পর দেশটির পরবর্তী প্রেসিডেন্ট প্রার্থীর অন্যতম দাবিদার হিলারির যুক্তরাষ্ট্রের নথি আইন ভঙ্গের বিষয়টি সবার দৃষ্টিগোচর হয়। ২০১৬ সালের ডেমোক্র্যাটিক পার্টির মনোনয়নের জন্য তাকে শীর্ষ প্রতিযোগী মনে করা হয়।

এপ্রিলের প্রথম সপ্তাহে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে নিজের নাম ঘোষণার আগে চলতি মাসেই জাতিসংঘসহ একাধিক অনুষ্ঠানে নারীর বিষয়ে ভাষণ দেবেন তিনি।

কিন্তু মঙ্গলবার রিপাবলিকানদের সমালোচনা এবং নিজ দল ডেমোক্র্যাটিক পার্টির উদ্বেগ সংক্রান্ত বিভিন্ন প্রশ্নের জবাব দিলেও প্রেসিডেন্ট প্রার্থী হচ্ছে কি না, সেই বিষয়ে নিজের অবস্থান জানাননি হিলারি।

সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী থাকা অবস্থায় সরকারি কাজে কেন তিনি ব্যক্তিগত ইমেইল ব্যবহার করেছিলেন তার যৌক্তিকতা তুলে ধরেন তিনি। বলেন, ‘আমি মনে করেছিলাম, কোনো একটি ইমেল (যন্ত্র) ব্যবহার করা সহজতর হবে। তবে নিশ্চিতভাবে বলা যায়, ওই পদ্ধতিতে কাজ করা মোটেও ঠিক হয়নি।’

তথ্যসূত্র : বিবিসি।



মন্তব্য চালু নেই