সুন্দর সম্পর্ক ভেঙে যাওয়ার অন্তরালে প্রধান কারণগুলো

সম্পর্ক নষ্ট হয়ে যাওয়ার পেছনে অনেক কারণই থাকে। কিন্তু কিছু খুব পরিচিত কারণ আছে যে কারণ গুলোর জন্য অনেক সুন্দর সম্পর্কও নষ্ট হয়ে যায়। শত চেষ্টা করার পরেও সম্ভব হয়না সম্পর্কটিকে ধরে রাখার। তা প্রেমের সম্পর্ক হোক কিংবা দাম্পত্য সম্পর্ক, কারণগুলো সেই একই। কিন্তু মানুষ যখন একটি ভালোবাসাময় সম্পর্কে জড়িয়ে যায় তখন হয়তো কেউই প্রস্তুত থাকেনা কিংবা চিন্তাও করেনা যে কোন কারণে তার সম্পর্ক নষ্ট নয়ে যেতে পারে। চলুন তাহলে জেনে নেই কী কী কারনে মানুষের প্রেম, দাম্পত্য সম্পর্ক নষ্ট হয়ে যায়।
সম্পর্কে বিশ্বাস না থাকা

যে কোন সম্পর্কে বিশ্বাস থাকাটা খুব বেশি জরুরী। কিন্তু বিশেষ করে প্রেমের সম্পর্ক ও দাম্পত্য সম্পর্কে বিশ্বাস থাকাটা বাধ্যতামূলক। কারণ সম্পর্কে বিশ্বাস না থাকলে সেই সম্পর্ক যতদিনেরই হয়ে থাকুক না কেন কিংবা যেমনই হয়ে থাকুক না কেন বিশ্বাসের অভাবে নষ্ট হবেই।
অন্য কারো সাথে সম্পর্কে জড়িয়ে যাওয়া

সম্পর্ক চলাকালীন অবস্থাতে একজন অন্য কারো সাথে প্রেমের সম্পর্কে জড়িয়ে যেতে পারেন। তা হতে পারে প্রেমের সম্পর্ক চলাকালীন অবস্থায় কিংবা দাম্পত্য জীবনে। এখন বর্তমান জুগে প্রেম ও দাম্পত্য সম্পর্ক নষ্ট হয়ে যাওয়ার অন্যতম মূল কারণ হল পরকীয়া। এই ধরনের সমস্যায় সম্পর্ক জড়িয়ে গেলে খুব সহজেই সম্পর্ক নষ্ট হয়ে যায়।
সম্পর্কে কোন আগ্রহ নেই

মাঝে মাঝে সম্পর্কের বয়স অনেকদিন হয়ে গেলে অনেকেরই স্বভাবগত কারণে সম্পর্কে কোন আগ্রহ অবশিষ্ট থাকেনা। কিন্তু তার মানে তো এই না যে সম্পর্কই নষ্ট করে দিতে হবে। আমাদের একেক জনের মানসিকতা একেক রকম। তাই অনেক সময় মানুষের মাথায় বিভিন্ন ধরনের কারণ কাজ করে থাকে। যেমন, কেন আমরা একসাথে এতদিন আছি? আমরা কেন সম্পর্কটাকে এগিয়ে নিয়ে যাচ্ছি? কিংবা কে কার কাছ থেকে কী পেল কিংবা না পেল তা নিয়ে দেখা দেয় নানা রকমের সমস্যা। তাই দেখা যায় সম্পর্কের প্রতি আগ্রহ নষ্ট হয়ে যায় এবং শেষ পর্যন্ত সেই সম্পর্কটাই আর টিকে থাকে না।
যে সম্পর্কের কোন ভবিষ্যৎ নেই

অনেকেই অনেক সময় সম্পর্ক করে থাকেন ঝোঁকের বসে। ভালো লেগে গেল, কিছুদিন কথা হল তারপর আবেগের বসে প্রেমের সম্পর্ক হয়ে গেল, কিছুদিন পর মনে হল এই সম্পর্কে নিজেদের কোন ভবিষ্যৎ নেই কারণ ছেলে কিংবা মেয়ে কেউই কারো ওপর ভরসা করতে পারছেন না। তখন স্বাভাবিকভাবেই সম্পর্কে বিভিন্ন কারণ নিয়ে শুরু হয় নানাবিধ ঝামেলা।

তথ্য সূত্রঃ poemofquotes.com



মন্তব্য চালু নেই