সুন্দর ভবিষ্যৎ দেবে চাপমুক্ত মানসিকতা

সন্তানের সঠিকভাবে বেড়ে উঠতে চাই উপযুক্ত পরিবেশ। তার মেধা বিকাশে এবং বুদ্ধির সঠিক চর্চায় দরকার বাবা-মায়ের বন্ধসুলভ আচরণ। সন্তানকে বুঝে তার চলার গতিপথ সম্বন্ধে সোচ্চার করে দেয়াও বাবা-মায়ের দায়িত্ব। কোনো রকম অযাচিত প্রভাব সন্তানের সুন্দর ভবিষ্যৎকে গুড়িয়ে দিতে পারে। আর তাই সন্তানকে মানসিক চাপ বা অস্থিরতা থেকে মুক্ত রাখতে…

পড়াশোনার ব্যাপারে চাপ নয়

সন্তান সুশিক্ষিত হয়ে উঠুক তা সব বাবা-মা ই চান। কিন্তু এই পড়াশোনার জন্য অতিরিক্ত চাপ  প্রয়োগ কখনোই ভাল ফল বয়ে আনে না। সন্তানকে নিজের পছন্দমত পড়ার সময় নির্ধারণ করে নিতে দিন। এছাড়া সকাল থেকে দুপুর পর্যন্ত স্কুল, বাসায় ফিরে টিউটর বা কোচিং, সন্ধ্যায় আবার পড়তে বসা, রাতে ঘুমিয়ে আবার সকালে স্কুলের জন্য প্রস্তুতি এই আবর্তে ঘুরতে থাকে তাদের প্রতিদিনের জীবন। তাই প্রতি সপ্তাহের বা প্রতিদিনের এমন কিছু সময় রাখুন যাতে সে নিজের পছন্দমত কাটাতে পারে।

খেলাধুলায় উৎসাহ দিন

খেলাধুলা শুধুমাত্র আনন্দই দেয় না, বরং জীবনের অনেক গুরুত্বপূর্ণ কিছু বিষয় সহজে বুঝে নিতে সাহায্য করে। তাই তাদের খেলার জন্য কিছুটা সময় দিন। ছোটরা খেলাধুলা করলেও কম্পিউটার আর স্মার্ট ফোনের কল্যাণে অধিকাংশ টিনএজাররা আজকাল খেলা বিমুখ হয়ে গেছে। সারাদিন ক্লাস করে আসার পর কম্পিউটার বা মোবাইলের গেমসে মুখ গুঁজে থাকলে শারীরিক এবং মানসিক ক্ষতির সম্ভাবনা বেড়ে যায়। তাই আপনার টিনএজ সন্তানকে খেলাধুলার ব্যাপারে উৎসাহ দিন।

সুন্দর ভবিষ্যৎ২পর্যাপ্ত ঘুম নিশ্চিত করুন

মানসিক অস্থিরতা কমানোর সবচেয়ে কার্যকর উপায় হচ্ছে ঘুম। একদিকে ঘুম যেমন মানসিক অস্থিরতা কমায়, অপরদিকে প্রয়োজনের চেয়ে কম ঘুম তা বাড়িয়ে তোলে। আপনার সন্তান যেন ৭ থেকে ৯ ঘণ্টা নিশ্চিন্তে ঘুমাতে পারে তা নিশ্চিত করুন। ঘুমের ব্যাঘাত ঘটায় এমন কিছু যেমন মোবাইল, টিভি ইত্যাদি তার রুম থেকে সরিয়ে নিন।

শিক্ষায় উৎসাহ দিন

ভুল করে ফেলার ভয় আপনার সন্তানের মানসিক চাপের অন্যতম কারণ হতে পারে। তাদের প্রত্যেক ভুলের জন্য শাস্তি দিবেন না। কারণ তারা এখনো ছোট, কোন কাজ কিভাবে করতে হয় এব্যাপারে তাদের ধারণা না থাকাই স্বাভাবিক। আপনার সন্তানকে শেখান কিভাবে নিজের ভুলগুলো শুধরে নিতে হয়। এতে পরবর্তীতে সঠিক সিদ্ধান্ত গ্রহণের ব্যাপারে তারা দক্ষ হয়ে উঠবে।

মানসিক চাপমুক্ত রাখুন

সন্তানকে মানসিক অস্থিরতা থেকে মুক্ত করার পাশাপাশি নিজেকেও মানসিক চাপ মুক্ত রাখুন। আপনি যখন মানসিক চাপে থাকেন তখন পরিবর্তন আসে আপনার আচরণেও যা আপনার সন্তান শিখে নিতে পারে। তাই সন্তানদের সামনে নিজেকে শান্ত রাখার চেষ্টা করুন।



মন্তব্য চালু নেই