সীমান্তে নূর হোসেন, পুশব্যাক প্রক্রিয়া শুরু

নারায়ণগঞ্জে আলোচিত সাত খুনের মামলার আসামি নূর হোসেনকে রাত নয়টায় সীমান্তে নিয়ে আসা হয়েছে।আলোচিত সত খুনের এই আসামিকে পুশব্যাকের মাধ্যমে বিজিবির কাছে তুলে দেয়ার আয়োজন চলছে।রাত নয়টা থেকেই নূর হোসেনকে পুশব্যাকের প্রক্রিয়া শুরু হয়েছে।

গ্রেপ্তারি পরোয়ানা নিয়ে বেনাপোল স্থল বন্দরে প্রস্তুতি নিয়ে আছেন সাত খুনের মামলার তদন্ত কর্মকর্তা নারায়ণগঞ্জ গোয়েন্দা পুলিশের পরিদর্শক মামুনুর রশীদ।

তার পাশাপাশি বেনাপোলের ইমিগ্রেশনে যশোরের পুলিশ সুপার অনিসুর রহমান, বিজিবি কর্মকর্তা মেজর লিয়াকত আলী, ইউএনও আব্দুস সালাম, পোর্ট থানার ওসি অপূর্ব হাসান রয়েছেন।

বিএসএফের কঠোর নিরাপত্তা বলয়ের মধ্যে নূর হোসেনকে রাখা হয়েছে। সীমান্তে সংশ্লিষ্ট কর্মকর্তাদের কেউ কোনো কথা বলছেন না।তবে খোঁজ খবর নিয়ে যতটুকু জানা গেছে রাত ১১টার মধ্যেই নূর হোসেনকে বিজিবির কাছে তুলে দেয়া হবে।সীমান্তের উভয় পাড়ে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

এর আগে কলকাতা থেকে আজ বিকালে নূর হোসেনকে নিয়ে পেট্টাপোল সীমান্তের দিকে রওয়ানা হয় ভারতীয় পুলিশ।

রাত ১০টা নাগাদ নূর সোসেনকে বিএসএফের পক্ষ থেকে বিজিবির কাছে তুলে কথা থাকলেও রাত নয়টার দিকেই নূর হোসেনকে বহনকারী গাড়ি পেট্টাপোল সীমান্তে এসে পৌঁছে।এর পর পরই বাংলাদেশের বেশ কয়েকজন কর্মকর্তা রাত নয়টার দিকে সীমান্ত গেট অতিক্রম করে পেট্টাপোলে ঢুকেছে।

এর আগে আনুষ্ঠানিকভাবে কলকাতায় ভারতে বাংলাদেশ হাইকমিশনের কাছে নূর হোসেনকে বুঝিয়ে দেয়া হয়।

ভারতে বাংলাদেশ হাইকমিশনের কর্মকর্তারা নূর হোসেনকে বুঝে নেন বলে পশ্চিমবঙ্গের থেকে একটি সূত্র জানিয়েছেন।ভারতীয় হাইকমিশন থেকেও খবরটি নিশ্চিত করা হয়েছে।

ভারতের পশ্চিমবঙ্গের একটি সূত্র জানিয়েছে দমদম কারাগার থেকে নূর হোসেনকে নিয়ে ভারতীয় নিরাপত্তা বাহিনীর একটি দল পেট্রাপোল সীমান্তের দিকে রওয়ানা দেয় বিকালের দিকে।গ্রেপ্তারের পর থেকে নূর হোসেনকে এই দমদম কারাগা্রেই রাখা হয়।

এদিকে নারায়ণগঞ্জের পুলিশ সুপার ড. খন্দকার মহিদ উদ্দিন নূর হোসেনকে ফিরিয়ে আনার কথা স্বীকার করে বলেছেন, আজ বৃহস্পতিবার সন্ধ্যায় ‍গ্রেপ্তারি পরোয়ানা নিয়ে পুলিশের একটি বিশেষ দল বেনাপোলের দিকে রওয়ান দিয়েছে।

এর আগে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, নূর হোসেনকে ভারত থেকে আনার ব্যাপারে সব ধরনের আইনগত জটিলতা শেষ হয়েছে। যেকোনো সময় তাকে ফিরিয়ে আনা হবে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক যুগ্মসচিব বলেন, আজ রাতে নূর হোসেনকে দেশে ফিরে আনা হচ্ছে।এ জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং পরাষ্ট্র মন্ত্রণালয় ও বিজিপির একটি টিম একযোগে কাজ করছে।

তিনি আরো বলেন, আজ বৃহস্পতিবার সন্ধ্যা ৬টার দিকে পশ্চিমবঙ্গের দমদম কারাগার থেকে নূর হোসেনকে নিয়ে ভারতীয় পুলিশ পেট্রাপোল বন্দরের দিকে রওনা হয়েছে। বিএসএফ বেনাপোল বন্দর দিয়ে তাকে বিজিবির কাছে হস্তান্তর করবে। পরে সেখান থেকে রাতেই সড়ক পথে তাকে ঢাকায় নিয়ে আসা হবে।

উলফা নেতা অনুপ চেটিয়াকে ভারতের কাছে হস্তান্তরের এক দিন পরই নূর হোসেনকে ফেরত আনা হচ্ছে।বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রনালয় নূর হোসেনকে ফেরত আনার ব্যাপারে দীর্ঘদিন ধরে কাজ করছিল।

গত বছর নারায়ণগঞ্জে সাত খুনের পর পালিয়ে ভারতে যায় নূর হোসেন। ভারতের পশ্চিমবঙ্গে ধরা পড়ার পরে তার বিরুদ্ধে অবৈধ অনুপ্রবেশ ও অস্ত্র আইনে সেখানে মামলা হয়েছে।

গত বছর ২৭ এপ্রিল ওয়ার্ড কাউন্সিলর নজরুল ইসলাম ও আইনজীবী চন্দন কুমার সরকারসহ সাতজনকে অপহরণ করা হয়। এর তিন দিন পর ছয়জনের এবং পরদিন আরও একজনের লাশ শীতলক্ষ্যায় ভেসে ওঠে।

ঘটনার পর নজরুলের পরিবার নূর হোসেনের বিরুদ্ধে অপহরণের অভিযোগ আনলেও তখন পুলিশ নূর হোসেনকে গ্রেপ্তার করেনি পুলিশ।



মন্তব্য চালু নেই