সিরিয়া যাওয়ার সময় তুরস্কে ব্রিটিশ পরিবার আটক

ৎচার শিশুসহ এক ব্রিটিশ দম্পতিকে তুরস্কে আটক করেছে পুলিশ। ধারণা করা হচ্ছে তারা চরমপন্থি সংগঠন ইসলামিক স্টেটে (আইএস) যোগ দিতে সিরিয়া যাওয়ার চেষ্টা করছিলেন।

আসিফ মালিক (৩১) ও তার স্ত্রী সারা কিরনকে (২৯) তুরস্কের রাজধানী আঙ্কারা থেকে পুলিশ আটক করেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা এপি। এই দম্পতির জোহার মালিক নামে সাত বছরের এক কন্যা, এসা নামে চার বছরের পুত্র, জাকারিয়া নামে দুই বছরের ও ইয়াহইয়া নামে এক বছরের পুত্র সন্তান রয়েছে।

থমাস ভ্যালি পুলিশ কর্তৃপক্ষ প্রকাশিত এক বিবৃতিতে সারার পরিবারের সদস্যরা তাদের ফিরে আসার আহ্বান জানিয়েছেন। এতে তারা বলেন, ‘সারা আমরা তোমাকে জানাতে চাই, আমরা তোমাকে ভালোবাসি, তোমার, আসিফ ও নাতি-নাতনিদের শূণ্যতা অনুভব করছি।’

পুলিশ জানিয়েছে, তারা বিষয়টি নিখোঁজ ব্যক্তিদের অনুসন্ধানের তদন্ত হিসেবে দেখছে। তবে পরিবারটি যে সিরিয়ার দিকে যাচ্ছে সে ব্যাপারে তারা পূর্ণ সচেতন।

থমাস ভ্যালির পুলিশ কর্মকর্তা মনে করছেন, পরিবারটি ট্রেনে করে ইউরোপ পাড়ি দিয়েছে। গত ১৬ এপ্রিল থেকে তাদের কোন খোঁজ পাওয়া যাচ্ছিল না। সম্ভবত ১২ দিন আগে ডোভারের ফেরি থেকে তাদের আটক করা হয়।

পররাষ্ট্র মন্ত্রনালয়ের মুখপাত্র বলেছেন, ‘তুরস্কে ছয় ব্রিটিশ নাগরিক আটকের খবরটি আমরা জরুরীভাবে দেখছি। আমরা তাদের কূটনৈতিক সহায়তা দিতে প্রস্তুত।’



মন্তব্য চালু নেই