সিরিয়ায় আরো হামলার হুমকি যুক্তরাষ্ট্রের

সিরিয়ার আরো হামলা চালানোর হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র। জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হুশিয়ারি দিয়ে বলেছেন, সিরিয়ায় যুক্তরাষ্ট্র আরো পদক্ষেপ নিতে পারে। সিরিয়ার একটি শহরে রাসায়নিক হামলার পর এ ধরনের হুশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র। খবর বিবিসির।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে এক জরুরি বৈঠকে মার্কিন রাষ্ট্রদূত নিক্কি হ্যালে বলেছেন, রাসায়নিক অস্ত্রের ব্যবহার বন্ধ এবং নিরস্ত্রীকরণ ব্যাপকভাবে জাতীয় নিরাপত্তার সঙ্গে জড়িত। যুক্তরাষ্ট্র শুধু এটাই নিশ্চিতের চেষ্টা করছে, যেন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ কখনোই আর রাসায়নিক অস্ত্র ব্যবহার না করেন।

এদিকে, মার্কিন অর্থমন্ত্রী স্টিভ মানোশিন বলেছেন, সিরিয়ার বিরুদ্ধে আরো কিছু অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে প্রস্তুতি নিচ্ছেন তারা।

সিরিয়ার একটি শহরে রাসায়নিক হামলার জের ধরে, দেশটির একটি বিমান ঘাটিতে ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে যুক্তরাষ্ট্র। এর আগে ইসলামপন্থী জঙ্গিদের বিরুদ্ধে অভিযান চালালেও, সিরিয়ার কোন সরকারি ঘাঁটিতে এই প্রথম মার্কিন হামলা চালালো যুক্তরাষ্ট্র।

মার্কিন নৌবাহিনীর একটি জাহাজ থেকে ওই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। শুক্রবারের ওই অভিযানে অন্তত ছয়জন নিহত হয়েছে। তবে ওই অভিযান আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে বলে নিন্দা জানিয়েছে রাশিয়া।

জাতিসংঘে রাশিয়ার রাষ্ট্রদূত সাফ্রোনকভ বলেছেন, এর মাধ্যমে যুক্তরাষ্ট্র ওই অঞ্চলে সন্ত্রাসীদেরই উৎসাহিত করছে। সিরিয়ায় একটি শক্তিশালী বিমান প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তোলারও প্রতিশ্রুতি দিয়েছে রাশিয়া।



মন্তব্য চালু নেই