সিটি নির্বাচনে সহিংসতায় যুক্তরাষ্ট্রের নিন্দা

বাংলাদেশে সিটি করপোরেশন নির্বাচন ঘিরে চলা সহিংসতায় নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার ওয়াশিংটনে নিয়মিত প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের মুখপাত্র মেরি হার্ফ এ নিন্দা জানান।

বাংলাদেশে সহিংসতা সমন্ধে যুক্তরাষ্ট্র অবগত কি-না, এমন প্রশ্নে মেরি হার্ফ বলেন, ‘আমি অবগত আছি।’

‘বিরোধী দলের (বিএনপি) নেতার ওপর হামলার বিষয়ে অবগত কি-না’, আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘ঢাকায় আমাদের দূতাবাস এ ব্যাপারে একটি বিবৃতি দিয়েছে। কিন্তু আমি আপনাকে এ ব্যাপারে সংক্ষিপ্ত করে বলতে পারি, রাজনৈতিক উদ্দেশ্যে সহিংসতা সৃষ্টির জন্য আমরা বিবৃতি দিয়ে এর তীব্র নিন্দা জানিয়েছি, ঢাকা সিটি করপোরেশন নির্বাচন ঘিরে রাজনৈতিক সহিংসতায়ও আমরা নিন্দা জানাচ্ছি। একইসঙ্গে সিটি করপোরেশন নির্বাচন যাতে সুষ্ঠু, নিরপেক্ষ ও অহিংস হয়, সে জন্য এর সঙ্গে জড়িতদের প্রত্যেককে তাদের দায়িত্ব যথাযথভাবে পালনের আহ্বান জানাচ্ছি।’

নির্বাচনের প্রার্থীরা যাতে তাদের প্রচারভিযান মুক্তভাবে চালাতে পারে সে ব্যাপারে নিরাপত্তা বাহিনীর অনুমতি ও সহায়তা কামনা করেন মেরি হার্ফ। রাজনৈতিক সহিংসতা থেকে নির্বাচনের প্রার্থীদের রক্ষা করা এবং আইনভঙ্গকারীদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ গ্রহণ করারও আহ্বান জানান তিনি।

‘বর্তমান সরকার বিরোধী দলের (বিএনপি) নেতাদের রক্ষায় ব্যর্থ’-এমন প্রশ্নের জবাবে মেরি হার্ফ বলেন, ‘আমাদের এ বিষয়ে খোঁজ-খবর নিতে হবে। এর চেয়ে বেশি কিছু আপনাকে বলতে পারছি না।’

উল্লেখ্য, ঢাকায় মার্কিন দূতাবাস সিটি করপোরেশন নির্বাচন ঘিরে সহিংসতায় উদ্বেগ ও নিন্দা জানিয়ে গতকাল মঙ্গলবার বিবৃতি দেয়।



মন্তব্য চালু নেই