সাতক্ষীরা সিকানদার একাডেমির আবৃত্তি প্রতিযোগিতা অনুষ্ঠানে অধ্যক্ষ এনামুল ইসলাম

সিকানদার আবু জাফরের সাহিত্যকর্ম আমাদের জন্য মুল্যবান সম্পদ

‘যুগ চেতনার চিত্তভূমি নিত্যভূমি বাঙলারে’- এই স্লোগানকে সামনে রেখে আবৃত্তি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। সোমবার দিনব্যাপী তালা উপজেলার শহিদ মুক্তিযোদ্ধা মহাবিদ্যালয়ে ‘সাতক্ষীরা সিকানদার একাডেমি’র’ আয়োজনে এ প্রতিযোগিতা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সভাপতির বক্তব্যে মোঃ জাহিদুর রহমান। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন শহিদ মুক্তিযোদ্ধা মহাবিদ্যালয়ের অধ্যক্ষ এনামুল ইসলাম।

এসময় তিনি বলেন, ‘বাঙালি জাতির পথনির্দেশক হিসেবে যে সকল কবি-সাহিত্যিক-সাংবাদিক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন সিকানদার আবু জাফর তাঁদের অন্যতম। সাতক্ষীরার সন্তান এই মানুষটি সমগ্র জাতির জন্য গৌরবের ও অহংকারের। তাঁর সাহিত্যকর্ম আমাদের জন্য মুল্যবান সম্পদ।’

প্রতিযোগিতা অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শহিদ মুক্তিযোদ্ধা মহাবিদ্যালয়ের উপাধ্যক্ষ জনাব মোঃ মুহিবুল্লাাহ, অধ্যাপক অচিন্ত্য সাহা, সিকানদার একাডেমির সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মুন্না। বক্তারা বলেন, ‘বাঙালির রাষ্ট্রভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ এবং মুক্তিযুদ্ধ পরবর্তী সকল আন্দোলনে সিকানদার আবু জাফর অগ্রণী ভূমিকা পালন করেন। সিকানদারের কবিতা আমাদের ঐতিহ্যের অংশ। তার কবিতা পথ দেখাতে পারে বর্তমান বিপথগামী তরূন সমাজকে।’

প্রতিযোগিতায় অংশ গ্রহণকারীদের মধ্যে প্রথম স্থান অধিকার করে পম্পি পাল, ২য় ইসরাত জাহান নদী এবং ৩য় স্থান অধিকার করে তানিয়া খাতুন ও ইন্দ্রজিৎ রায়।

সিকানদার আবু জাফরের ‘গরবিনী মা জননী’ শীর্ষক কবিতাটির আবৃত্তি প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করেন সিকানদার পরিবারের সদস্য অধ্যাপক মঞ্জুয়ারা খাতুন, প্রভাষক সমারুল ইসলাম ও লক্ষণ চন্দ্র রায়। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন প্রভাষক কালিদাস মন্ডল।



মন্তব্য চালু নেই