সারিয়াকান্দি (বগুড়া) সংবাদ (৫/৯/১৪)

## প্রকৃতির সাথে লড়াইয়ে সারিয়াকান্দির বানভাসীদেরকে ধন্যবাদ—দুযোর্গ ও ত্রাণ মন্ত্রী::
প্রধান মন্ত্রী শেখ হাসিনা দেশের বন্যা কবলিত এলাকার সার্বিক তথ্য সংগ্রহ করে সাথে সাথেই ব্যবস্থা গ্রহনের নির্দেশ দিয়েছেন। প্রধান মন্ত্রীর নির্দেশে যথা সময়ে আপনাদের মাঝে ত্রাণ সামগ্রী পৌঁছে দেওয়া হচ্ছে। আপনাদের এলাকায় যে ত্রাণ বরাদ্দ দেওয়া হয়েছে যতদিন প্রয়োজন পড়বে ততদিন ত্রাণ সামগ্রী বিতরণ করা হবে। এজন্য আপনাদের সবার সহযোগিতা দরকার। বন্যার পানি কমে গেলে পূনর্বাসন প্রকল্প হাতে নেওয়া হবে। কর্মসংস্থানের জন্য ৪০দিনের কর্মসূচি কাজ শুরু করা হবে এবং বন্যার পরে বাঁধ মেরামত সহ যেসব রাস্তা-ঘাট, স্কুল-কলেজ বিধ্বস্ত হয়েছে, তা সংস্কার করা হবে। মন্ত্রালয় ভিত্তিক সম্মিলিত প্রচেষ্টায় বন্যাত্তর পুর্নবাসন কাজ গ্রহন করা হবে। বন্যার পানি কমে গেলেই ক্ষতিগ্রস্ত বাঁধ রাস্ত-ঘাট, স্কুল-কলেজ মেরামত করা হবে। আগামী দিনে বন্যা যাতে আর কোন ক্ষতি না করতে পারে এজন্য স্থায়ী পরিকল্পনার মধ্য দিয়ে বন্যা নিয়ন্ত্রণ করা হবে। সারিয়াকান্দির মানুষ সাহসীকতার সাথে প্রকৃতির সাথে লড়াই করে দূর্যোগ মোকাবেলা করছেন এজন্য এলাকাবাসীকে অসংখ্য ধন্যবাদ। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম এমপি বৃহস্পতিবার দুপুর ১টায় সারিয়াকান্দির কুতুবপুর বাজারে বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ কালে সমবেত বানভাসীদের উদ্দ্যেশ্যে উপরোক্ত কথাগুলো বলেন। উপজেলা আওয়ামীলীগের সভাপতি সাহাদারা মান্নান এর সভাপতিত্বে অনুষ্ঠানে আরোও বক্তব্য রাখেন, আব্দুল মান্নান এমপি, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয়ের সচিব মেছবাহ উল আলম, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহা-পরিচালক আব্দুল ওয়াজেদ, জেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব মমতাজ উদ্দিন প্রমুখ। এসময় বগুড়া জেলা প্রশাসক শফিকুর রেজা বিশ্বাস, পুলিশ সুপার মোজাম্মেল হক পিপি এম, উপজেলা নির্বাহী অফিসার (সাময়িক দায়িত্বে) প্রত্যয় হাসান সহ প্রশাসনের কর্মকর্তাগন উপস্থিত ছিলেন। পরে মন্ত্রী সারিয়াকান্দি উপজেলার বন্যা কবলিত এলাকা পরিদর্শন করেন এবং কড়িতলা উচ্চ বিদ্যালয় মাঠে পৃথক জনসভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন। এছাড়াও মন্ত্রী ১শ প্যাকেট ত্রাণ সামগ্রী ও ৪শ পরিবারের মাঝে ৮মেট্রিক টন জিআর এর চাল বিতরণ করেন।

## সারিয়াকান্দিতে বন্যার্তদের মাঝে খালেদা জিয়া প্রদত্ত ত্রাণ সামগ্রী বিতরণ:
বগুড়ার সারিয়াকান্দিতে বন্যার্তদের মাঝে বিএনপির চেয়ারপার্সন দেশ নেত্রী বেগম খালেদা জিয়া প্রদত্ত ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে। বুধবার বিকাল ৩টায় দেবডাঙ্গা হার্ড পয়েন্টে ত্রাণ সামগ্রী বিতরণ কালে সমবেত লোকজনের উদ্দেশ্যে উপজেলা চেয়ারম্যান মাছুদুর রহমান হিরু মন্ডল বলেন, আপনাদের দুঃখ দুর্দশার কথা বিএনপির চেয়ারপার্সন দেশ নেত্রী বেগম খালেদা জিয়া জানতে পেরে ত্রাণ সামগ্রী পাঠিয়েছেন। বিএনপি সরকারে না থাকলেও আপনাদের পাশে অতীতেও ছিল বর্তমানেও আছে এবং ভবিষ্যতেও থাকবে। ত্রাণ সামগ্রী বিতরণ কালে উপস্থিত ছিলেন বিএনপি নেতা সুজাউদ্দৌলা সনজু, পৌর বিএনপি নেতা শাহজাহান আলী মুকুল, লুৎফর রহমান, সিরাজুল ইসলাম, উপজেলা কৃষক দলের সভাপতি কাজী জাকির হোসেন বাবলু, সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম, উপজেলা শ্রমিকদলের সভাপতি আবু সাইদ খান, শামীম, বিশু, উপজেলা যুবদলের সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম স্বপন, যুগ্ম সম্পাদক লুৎফর রহমান, সাংগঠনিক সম্পাদক তাহেরুল ইসলাম পাঞ্জাব, যুবনেতা শাহাদৎ হোসেন সনি, মামুনুর রশিদ পলাশ, মহিদুল ইসলাম, ছাত্রদলনেতা আসাদুজ্জামান শোভন, শাকিল মন্ডল প্রমুখ।

## সারিয়াকান্দিতে পানি কমলেও বন্যার্তরা ঘরে ফিরতে পারছেনা, পানিতে ডুবে স্কুল ছাত্রীর মৃত্যু:
বগুড়ার সারিয়াকান্দিতে পানি কমায় সার্বিক বন্যা পরিস্থিতি ব্যাপক উন্নতি হয়েছে। বুধবার সকালে বিপদ সীমার ২৮সে.মিটার উপর দিয়ে প্রবাহিত হয়েছে। তবে বাড়ি বাড়ি এখনো পানি থাকায় বন্যার্তদের বাড়ি ফেরার পরিবেশ নেই। এ কারণে এখনো তাদেরকে বন্যা নিয়ন্ত্রন বাঁধ উচু রাস্তা, হাট-বাজার ও শিক্ষা প্রতিষ্ঠানে ছাদে অবস্থান করতে হচ্ছে। দীর্ঘ দিন পানি বন্দি থাকায় বন্যার্তদের শরীরের বিভিন্ন অঙ্গে চর্মরোগ দেখা দিয়েছে। এছাড়াও আমাশয়, পেটের পিড়া সহ নানা রোগ শরীরে বাসা বাধতে শুরু করেছে। স্কুল ক্যাম্পাসে পানি থাকায় তাও খোলা সম্ভব হচ্ছে না। বন্যার্তরা ত্রাণের অভাবে খেয়ে না খেয়ে কোন মতে দিন পাড় করছেন। সরকারী-বেসরকারী ভাবে বিশুদ্ধ পানি সরবরাহ, চাল-ডাল, চিরা-গুড়,মুড়ি সহ বিভিন্ন ত্রাণ সামগ্রী বিতরণ করা হলেও বন্যার্তদের চাহিদার তুলনায় তা নগন্য। অপর দিকে পানিতে ডুবে গত মঙ্গলবার ঘুঘুমারি গ্রামে মলি আক্তার(১২) নামে এক তৃতীয় শ্রেণির ছাত্রী মৃত্যু ঘটেছে। সে পানির মধ্য পায়ে হেটে বাড়িতে আসার পথে স্্েরাতের টানে নিখোঁজ হয়। প্রতিবেশীরা পরে তার লাশ উদ্ধার করে। মলি ঘুঘুমারি গ্রামের কুদ্দুছ শাহার মেয়ে।



মন্তব্য চালু নেই