সাভারে কারখানায় ভূমিকম্প আতঙ্কে আহত শতাধিক

ভূমিকম্প আতঙ্কে সাভারের একটি তৈরি পোশাক কারখানায় তাড়াহুড়ো করে নামতে গিয়ে আহত হয়েছেন শতাধিক শ্রমিক। আহত ২০ জনের অবস্থা গুরুতর বলে জানিয়েছেন চিকিৎসকরা। আহতদের বেশিরভাই নারী শ্রমিক।

শনিবার (২৫ এপ্রিল) দুপুর সোয়া ১২টার দিকে সাভারের কর্নপাড়া এলাকায় আল মুসলিম গ্রুপের বহুতল তৈরি পোশাক কারখানায় এ ঘটনায় ঘটে।

এদিকে কর্তৃপক্ষের দায়িত্বে অবহেলার অভিযোগে শ্রমিকদের একটি অংশ বিক্ষুব্ধ হয়ে কারখানায় ভাঙচুর চালায়। এতে কারখানা কর্তৃপক্ষ ও পুলিশের সঙ্গে সংঘর্ষে অর্ধশতাধিক শ্রমিক আহত হয়েছেন বলেও জানা গেছে।

এ ঘটনায় যান চলাচল বন্ধ হয়ে যায় ঢাকা-আরিচা মহাসড়কে।

প্রত্যক্ষদর্শীরা জানান, হঠাৎ করে ভূমিকম্পে গোটা ভবনটি দুলে উঠলে শ্রমিকদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এ সময় কারখানার একটি মেশিন গড়িয়ে পড়ে এবং সিলিং ফ্যান বিকট শব্দে ঘুরতে থাকলে শ্রমিকরা আরও বেশি আতঙ্কিত হয়ে পড়েন।

এরপর কয়েক হাজার শ্রমিক হুড়োহুড়ি করে কারখানা ভবন থেকে নামতে গিয়ে পদদলিত হয়ে আহত হন শতাধিক শ্রমিক।

রোজিনা নামে এক শ্রমিক জানান, হুড়োহুড়ি করে নামতে গিয়ে পুরুষ শ্রমিকরা তাদের পদদলিত করে নেমে যায়। এতে তিনি পদপিষ্ট হয়ে আহত হন।

লাভলি আক্তার নামে আরেক শ্রমিক জানান, ভূমিকম্পে ভবনটিতে ফাটল ধরেছে, হঠাৎ করেই এমন গুজব ছড়িয়ে পড়লে শ্রমিকরা আতঙ্কিত হয়ে পড়েন।

এ ঘটনার পর রিকশা, ভ্যান, স্কুটার ও অ্যাম্বুলেন্সে করে একের পর এক আহতদের সাভারের বিভিন্ন হাসপাতালে নেওয়া হয় বলেও জানান লাভলি ‌আক্তার।

এনাম মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক ডা. সোহেল রানা জানান, কতজনকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে এই মুহূর্তে সেই হিসেব নেই। প্রাথমিকভাবে যাদের গ্রহণ করা হয়েছে তাদের বেশিরভাগই মাল্টিপল ইনজুরির শিকার।

তিনি আরও জানান, আহতদের তাৎক্ষণিকভাবে সাত ও আটতলায় অর্থোপেডিক্স ইউনিটে পাঠানো হয়েছে।

কারখানা কর্তৃপক্ষ জানায়, আহতদের চিকিৎসার দায়িত্ব নেওয়া হয়েছে। পরিস্থিতি মোকাবেলায় হাসপাতাল ও কারখানায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।



মন্তব্য চালু নেই