সাত উইকেটে জিতল অস্ট্রেলিয়া

শনিবার বিশ্বকাপের ‘এ’ গ্রুপের শেষ ম্যাচে স্কটল্যান্ডের মুখোমুখি হয় অস্ট্রেলিয়া। টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন অস্ট্রেলিয়ার অধিনায়ক মাইকেল ক্লার্ক। আবহাওয়ার কথা বিবেচনা করেই তিনি এমন সিদ্ধান্ত নেন তিনি।

টস হেরে ব্যাট করতে নামে স্কটল্যান্ড। চলতি বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভালো করার ইচ্ছা ছিল স্কটিশদের। কিন্তু সেটা আর হল কই? অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক ও প্যাট কামিন্সের আগুন ঝরা বোলিংয়ে দিশেহারা হয়ে যায় স্কটল্যান্ড। ২৫.৪ ওভারেই মাত্র ১৩০ রানে গুটিয়ে যায় তাদের ইনিংস।

১৩১ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নামে অস্ট্রেলিয়া। কয়েকবার বৃষ্টির বাগড়া শেষে ১৫.২ ওভারে ৩ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায়। ব্যাট করতে নেমে দলীয় ৩০ রানে কোলম্যানের বলে টেলরের হাতে ক্যাচ দিয়ে আউট হন অ্যারোন ফিঞ্চ (২০)। ৮৮ রানের মাথায় ওয়াটসনকে (২৪) ফেরান ডেবি। দলীয় ৯২ রানে অধিনায়ক ক্লার্ককে ফেরান ওয়ার্ডল। এরপর বৃষ্টি শেষে মাঠে নামেন জেমস ফকনার ও ডেভিড ওয়ার্নার। এই জুটি অবিচ্ছিন্ন থেকে ৪১ রান সংগ্রহ করে। আর তাতেই জয়ের নাগাল পেয়ে যায় অসিরা। ওয়ার্নার ২১ ও ফকনার ১৬ রানে অপরাজিত থাকেন।

এর আগে ব্যাট করতে নেমে ৮ রানের মাথায় প্রথম উইকেট হারায় স্কটল্যান্ড। মিচেল স্টার্কের বলে স্মিথের হাতে ক্যাচ দিয়ে শূন্য রানে সাজঘরে ফেরেন কাইল কোয়েতজার। ৩৬ রানের মাথায় দ্বিতীয় উইকেট হারায় স্কটিশরা। স্টার্কের দ্বিতীয় শিকারে পরিণত হন ম্যাকলয়োড (২২)। ৩৭ রানের মাথায় অধিনায়ক প্রেস্টন মমসেনকে (০) ফেরান শেন ওয়াটসন। ৫০ রানে ফ্রেদি কোলম্যানকে (০) নিজের শিকারে পরিণত করেন মিশেল জনসন।

৫১ রানের মাথায় ম্যাক্সওয়েলের বলে ডেভিড ওয়ার্নারের হাতে ধরা পরেন বেরিংটন (১)। ৭৮ রানের মাথায় প্যাট কামিন্সের প্রথম শিকারে পরিণত হন ম্যাট মাচান (৪০)। ৭৯ রানে কামিন্সের দ্বিতীয় শিকারে পরিণত হন ম্যাথিউ ক্রস (৯)। ৯৫ রানে রব টেলর কামিন্সের তৃতীয় শিকারে পরিণত হন। ২৫ ওভার শেষে ৮ উইকেট হারিয়ে ১৩০ রান সংগ্রহ করার পর বৃষ্টি এসে হানা দেয়। বৃষ্টির পর ব্যাট করতে নেমে বাকি দুটি উইকেটও হারায় স্কটও। কিন্তু স্কোর বোর্ডে আর কোনো রান যোগ করতে পারেনি তারা। শেষ দুটি উইকেটের দুটিই নেন স্টার্ক। দুজনকেই বোল্ড করেন তিনি।

বল হাতে মিচেল স্টার্ক ৪টি উইকেট নেন। ৩ টি উইকেট নেন প্যাট কামিন্স। এ ছাড়া একটি করে উইকেট নেন ওয়াটসন, জনসন ও ম্যাক্সওয়েল।

আজকের ম্যাচে মিশেল জনসন ১৫০তম ওয়ানডে খেলার মাইলফলক স্পর্শ করেন। কিন্তু ২৯ রান করে স্কটল্যান্ডের ক্রিকেট ইতিহাসের তৃতীয় ব্যাটসম্যান হিসেবে ১ হাজার রানের মাইলফলক ছুঁতে পারেননি কাইল কোয়েতজার।



মন্তব্য চালু নেই