সাকিব-তামিমের পর সিপিএলে মিরাজ

মেহেদী হাসান মিরাজ আন্তর্জাতিক ক্রিকেটে প্রবেশ করেছেন বেশিদিন হয়নি। কিন্তু এরই মধ্যে তিনি সাড়া ফেলে দিয়েছেন। তারই ফলশ্রুতিতে ১৯ বছর বয়সী এই ক্রিকেটার ডাক পেলেন ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) আসন্ন আসরে। ব্র্যাড হগের পরিবর্তে বাংলাদেশি অফস্পিন-অলরাউন্ডার মিরাজকে দলে নিয়েছে ত্রিনবাগো নাইট রাইডার্স।

মেহেদী হাসান মিরাজ সিপিএলের কিছু ম্যাচ মিস করতে পারেন। কারণ, এই আসরটি শুরু হতে পারে ১ আগস্ট। ওই সময় অনুষ্ঠিত হওয়ার কথা বাংলাদেশ-পাকিস্তান সিরিজ। চ্যাম্পিয়ন্স ট্রফির পর বাংলাদেশে সিরিজ খেলতে আসবে পাকিস্তান।

মেহেদী হাসান মিরাজ বলেছেন, এই সুযোগ পেয়ে আমি খুব খুশি। টুর্নামেন্টে আমি সেরা খেলোয়াড়দের সঙ্গে খেলতে পারব। এটি আমার খেলার স্ট্যান্ডার্ডকে আরও উন্নত করবে।

সাকিব আল হাসান ও তামিম ইকবালের পর তৃতীয় বাংলাদেশি ক্রিকেটার হিসেবে সিপিএলে সুযোগ পেয়েছেন মেহেদী হাসান মিরাজ। ২০১৩ সালে সিপিএলের প্রথম আসরে খেলেছিলেন তামিম ইকবাল। আর সাকিব আল হাসান এখন পর্যন্ত সিপিএলে দুইটি আসরে খেলেছেন।

সাকিব আল হাসান এবার খেলবেন জ্যামাইকা তালাওয়াশের হয়ে। গতবারও তিনি এই দলের হয়ে খেলেছিলেন। গতবার এই দলটি চ্যাম্পিয়ন হয়েছিল। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) এবার পঞ্চম আসর অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ থেকে এখন পর্যন্ত বিদেশর টি-টোয়েন্টি লিগে খেলেছেন সাকিব আল হাসান, তামিম ইকবাল, মোস্তাফিজুর রহমান, মাশরাফি বিন মুর্তজা, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ আশরাফুল ও আব্দুর রাজ্জাক।

টেস্ট ক্রিকেটের মাধ্যমে আন্তর্জাতিক ক্রিকেটে প্রবেশ করেন মেহেদী হাসান মিরাজ। গতবছরের অক্টোবের ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের মাধ্যমে তিনি আন্তর্জাতিক ক্রিকেটে প্রবেশ করেন। দুই ম্যাচের ওই টেস্ট সিরিজে মোট ১৯টি উইকেট নিয়েছিলেন মেহেদী হাসান মিরাজ। সম্প্রতি বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের শ্রীলঙ্কা সফরে ওয়ানডে ও টি-টোয়েন্টি ক্রিকেটে অভিষেক হয় মিরাজের। গতবছর বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) মাধ্যমে ঘরোয়া টি-টোয়েন্টি ক্রিকেটে অভিষেক হয়েছিল মিরাজের। বিপিএলে রাজশাহী কিংসের হয়ে ১৫টি ম্যাচ খেলে মোট ১২টি উইকেট নিয়েছিলেন তিনি।



মন্তব্য চালু নেই