সাকিবের প্রতিষ্ঠানের আদম পাচারের রমরমা ব্যবসা (ভিডিও সহ)

ক্রিকেটার হিসেব বিশ্বসেরা অলরাউন্ডার হয়েছেন। প্রাপ্তির খাতায়ও অর্জন অনেক। বিশ্বমঞ্চে বাংলাদেশের প্রতিনিধিত্বকারী সুপারস্টার ও টাইগারদের প্রাণ ভোমরা সাকিব আল হাসান। কিন্তু সময়ের অভাবে হোক আর যে কারনেই হোক তার অগোচরে তার প্রতিষ্ঠানের মানব পাচারের ব্যবসা রোধ করতে পারেননি তিনি।

রোববার দেশের একটি বেসরকারি টেলিভিশনে সাকিব আল হাসানের ইভেন্ট ম্যানেজম্যান্ট কোম্পানি ফেয়িস্টা ইভেন্ট ম্যানেজমেন্ট লিমিটেডের নাম ভাঙিয়ে ‘সংস্কৃতিক অনুষ্ঠানের নামে জাপানে মানব পাচারের আয়োজন চলছে – জনপ্রতি নেয়া হচ্ছে ১২ থেকে ১৫ লাখ টাকা’ শিরোনামে একটি সংবাদ পরিবেশনের পর পরই ভেস্তে গেছে কোম্পানিটির আদম পাচারের মহা অসৎ পরিকল্পনা।

উল্লেখ্য, ফেয়িস্টা ইভেন্ট ম্যানেজমেন্টের প্রতিষ্ঠা ২০০৮ সালে হলেও চেয়ারম্যান হিসেব বিশ্বসেরা ক্রিকেটার সাকিব আল হাসানকে প্রতিষ্ঠানটি নব যাত্রা শুরু করে চলতি বছরের ২ জানুয়ারি।

এরপর থেকেই সবচে বড় ইভেন্ট হিসেবে জাপানে আগামী এপ্রিল মাসের ১২-১৭ তারিখ পর্যন্ত একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করার সব প্রস্তুতি গ্রহণ করে সাকিবের ব্যবসায়ী এ প্রতিষ্ঠানটি। কিন্তু তীরে এসে তরী ডুবল কোম্পানিটির।

অনুসন্ধানে আরো বেরিয়ে এসেছে, জাপানে অনুষ্ঠিতব্য ওই সাংস্কৃতিক অনুষ্ঠানে মোট শিল্পী সংখ্যা হিসেবে ৩২ জনের সঙ্গে চুক্তি করা হয়েছিল। তাদের মধ্যে আলোচিত সংসদ সদস্য ও শিল্পী মমতাজ এবং কুমার বিশ্বজিৎ ছাড়া তেমন কোন তারকা শিল্পী বহরে নেই। তবে মোট ১৭২ জনের প্রতিনিধি দল নিয়ে জাপানে যাওয়ার কথা ছিল ফেয়িস্টার।

এদিকে, ঢাকস্থ জাপান দূতাবাস সূত্র আরো জানিয়েছে, ফেয়িস্টার জাপানে সাংস্কৃতিক অনুষ্ঠানের জন্য মোট ১৭২ জনের ভিসা দেয়া হয়েছে। অনুষ্ঠানের মাধ্যমে দু,দেশের সাংস্কৃতিক বিনিময় চুক্তি আরো সুদৃঢ় করতেই সবাইকে ভিসা দেয়া হয়েছে।

ভিসা পাওয়া মোট ১৭২ জনের মধ্যে মমতাজ বাদে আরো ৫ জন সংসদ সদস্য রয়েছেন এবং ফেয়িস্টার কর্মকর্তা কর্মচারী হিসেবে ২৫ জন। মোট ৬৩ এবং প্রভাবশালী অতিথি হিসেবে আরো ৯ জনের ভিসা করানো হয়েছে। বাকি ১০০ জনকে ইভেন্টের বিভিন্ন কাজে লাগানো হবে এই মর্মে ভিসা দেয়া হয়েছে।
কিন্তু ইভেন্টের কাজে কোন ধরণের অভিজ্ঞতা নেই এমন কমপক্ষে ৩০ থেকে ৫০ জন লোক যারা এই সুযোগে জাপানের ভিসা নিয়ে আর দেশে না ফেরার চিন্তা করেছিল।

নাম প্রকাশে অনিচ্ছুক ভিসাপ্রাপ্ত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের একজন বলেছেন, ‘জাপানে আমার বড় ভাই ৮ বছর ধরে থাকছেন। আমি ফেয়িস্টার ইভেন্টের মাধ্যমে জাপানে যেতে পারলে কমপক্ষে ৫ বছর থেকে আসবো।’

এমন স্বীকারোক্তির পরই ফেয়িস্টা ইভেন্ট ম্যানেজমেন্টের জেনারেল ম্যানেজার কাজী ফারিন আল নাফিসের সঙ্গে টেলিফোনে এ প্রতিবেদক জাপান যেতে ইচ্ছুক এবং যাওয়ার কোন সুযোগ রয়েছে কিনা এ বিষয়ে জানতে চাইলে তিনি আমতা আমতা করে বলেন, ‘‘আমরা অনিবার্য কারণে জাপানের আগামী মাসের সাংস্কৃতিক অনুষ্ঠানটি স্থগিত করেছি।” মানবপাচারের বিষয়ে কোন কথা বলতে রাজি হননি এবং মিটিংয়ের ব্যস্ততা দেখিয়ে ফোনটি কেটে দেন।

উল্লেখ্য, এর আগেও বিভিন্ন নামধারী ইভেন্ট ম্যানেজমেন্ট দেশের বাইরে সাংস্কৃতিক অনুষ্ঠানে শিল্পী বা সহযোগী হিসেবে বিভিন্ন পেশার লোকজনকে পাচার করেছে।

এ ব্যাপারে বিশিষ্ট সংগীত পরিচালক বাসু দেব ঘোষ জানিয়েছেন, সংস্কৃতি বিষয়ক মন্তণালয়, পররাষ্ট্র ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ ধরণের অনুষ্ঠানের নামে কোন আদম যেন পাচার হতে না পারে সে ব্যাপারে নজরদারি বাড়াতে হবে।

সাকিব আল হাসানের নাম ভাঙিয়ে এ ধরণের ঘৃণ্য কাজ যেন না করা হয়, সে বিষয়ে সাকিবের আরো বেশি যত্নশীল ব্যবসায়ি হওয়ার পরামর্শও দিয়েছেন তিনি।

https://www.youtube.com/watch?feature=player_embedded&v=3e2N2VJki5I



মন্তব্য চালু নেই