সহযোগিতা বাড়াচ্ছে কোরিয়া

বাংলাদেশে ওয়্যারলেস ব্রডব্যান্ড নেটওয়ার্ক সম্প্রসারণে সহজ-শর্তে প্রায় সাড়ে ৬শ’ কোটি টাকা ঋণ দিতে সম্মত হয়েছে কোরিয়া প্রজাতন্ত্র। আগামীতে আরও সহযোগিতা বাড়াতে ২৩ এপ্রিল একটি প্রতিনিধি দল ঢাকা সফরে আসছে।

সূত্র জানায়, সারাদেশে ওয়্যারলেস ব্রডব্যান্ড নেটওয়ার্ক সম্প্রসারণের জন্য ইতোমধ্যেই একটি প্রকল্প হাতে নিয়েছে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়। এটি বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৯৫৬ কোটি ৮৪ লাখ ২৪ হাজার টাকা। এর মধ্যে কোরিয়া সরকার দিচ্ছে ৬১২ কোটি ১৫ লাখ টাকা এবং সরকারী তহবিল থেকে ৩৪৪ কোটি ৬৯ লাখ ২৪ হাজার টাকা ব্যয় করা হবে।

এ প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) আগামী বৈঠকে অনুমোদন দেয়ার প্রস্তুতি নেয়া হয়েছে বলে পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগ সূত্র জানায়, ইতোমধ্যেই কোরিয়ার এক্সপোর্ট-ইমপোর্ট ব্যাংক অব কোরিয়ার সঙ্গে বাংলাদেশ সরকারের ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়েছে। ইকোনমিক ডেভেলপমেন্ট কো-অপারেশন ফান্ড (ইডিসিএফ) থেকে সহজ শর্তে এ ঋণ দেয়া হচ্ছে। এর সুদের হার শূন্য দশমিক ১ শতাংশ, সার্ভিস চার্জ শূন্য দশমিক ১০ শতাংশ, গ্রেইস পিরিয়ড ১৫ বছর ৬ মাস এবং ৫০টি অর্ধবার্ষিক কিস্তিতে ২৫ বছরে এ ঋণ পরিশোধযোগ্য। এ প্রকল্পটি বাস্তবায়িত হলে ইন্টারনেট এক্সসেজ প্রদানের জন্য ওয়্যারলেস ব্রডব্যান্ড নেটওয়ার্ক সম্প্রসারিত হবে। সেই সঙ্গে সকলের জন্য কম খরচে টেলি এক্সেস সুবিধা সম্প্রসারণ, দেশে উচ্চ গতি ও উচ্চ মানসম্পন্ন টেলিডেনসিটির সম্প্রসারণ এবং তথ্যপ্রযুক্তি সংশ্লিষ্ট সেবার পরিধি আরও বৃদ্ধির জন্য অবকাঠামো সম্প্রসারিত হবে।

সম্প্রতি প্রকাশিত ইআরডি’র এক প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের উদীয়মান দেশগুলো মধ্যে কোরিয়া অন্যতম। অর্থনৈতিক চালিকা শক্তির দিক থেকে কোরিয়া এগিয়ে যাচ্ছে অতিদ্রুতভাবে। কোরিয়ার সুবিধাভোগী দেশগুলোর মধ্যে বাংলাদেশ ইতোমধ্যেই পঞ্চদশ স্থান থেকে তৃতীয় বৃহত্তম দেশে উন্নীত হয়েছে।



মন্তব্য চালু নেই